মালদ্বীপে টিকার কাজে নার্স পাঠাবে বাংলাদেশ

0
27

খবর৭১ঃ

মালদ্বীপে করোনাভাইরাসের টিকা কার্যক্রমে অংশ নিতে নার্স পাঠাচ্ছে বাংলাদেশ। মালদ্বীপের আগ্রহে জনশক্তি রপ্তানীর অংশ হিসেবে এসব নার্স পাঠানো হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দ্বিপক্ষীয় বৈঠক করেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহিদ। বৈঠকে শেষে সাংবাদিকদের ব্রিফ করেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে দুই দেশের মধ্যে জনশক্তি রপ্তানি ও বাংলাদেশ ফরেন সার্ভিস অ্যাকাডেমির সঙ্গে মালদ্বীপের ফরেন সার্ভিস ইনস্টিটিউট সমঝোতা স্মারক সই হয়। জনশক্তি রপ্তানি ইস্যুটিতে মালদ্বীপে অবৈধ বাংলাদেশিদের বৈধ করণের বিষয়টি রয়েছে।

মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী দেশটিতে অবস্থান করা বাংলাদেশি কর্মীদের অবদানের কথা তুলে ধরে বলেন, ‘মালদ্বীপে অবদান রাখা ব্যক্তিদের নিয়মিত করার বিষয় নিয়ে আমরা চিন্তা-ভাবনা করছি। আমরা এটা নিয়ে কাজ করব।’

বৈঠকের আলোচনা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ‘আমরা অনেকগুলো বিষয়ে একমত হয়েছি। ব্যবসা বাড়ানো, সরাসরি জাহাজ চলাচল, জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা করেছি। যে বিষয়গুলোতে আমরা একমত হয়েছি সেগুলোর জন্য জয়েন্ট কমিশন করব। জনশক্তি রপ্তানি ও দুই দেশের ফরেন সার্ভিসের মধ্যে চুক্তি করব আমরা।’

বাংলাদেশের সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে অংশ নিতে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ ঢাকায় আসবেন বলে জানান আবদুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, মালদ্বীপের প্রেসিডেন্ট ঘোষণা দিয়েছেন, দেশটিতে থাকা বিদেশি কর্মীদের ভ্যাকসিন প্রয়োগ করবেন; বাংলাদেশের কর্মীরাও টিকা পাবে।

টিকা কার্যক্রমে অংশ নিতে জনশক্তি রপ্তানির অংশ হিসেবে মালদ্বীপ বাংলাদেশ থেকে কিছুসংখ্যক নার্স নিতে চায় জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা ওখানে নার্স পাঠাচ্ছি ভ্যাকসিনেশনের জন্য।’

ভারত মহাসাগরের ক্ষুদ্র দ্বীপরাষ্ট্র মালদ্বীপের জনসংখ্যা ৪ লাখ। দেশটিতে প্রায় ১ লাখ বাংলাদেশি কর্মী রয়েছেন, তাদের বেশির ভাগই দেশটির নির্মাণশিল্পে কাজ করছেন।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের আমন্ত্রণে চার দিনের সফরে গতকাল সোমবার রাতে ঢাকায় আসেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহিদ। অতিরিক্ত পররাষ্ট্রসচিব মাশফি বিনতে শামস বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আবদুল্লাহ শহীদের সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে। এছাড়া পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন আবদুল্লাহ শহীদ।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র বলছে, মহামারির কারণে গত ১ এপ্রিল থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সময়ে ৩ লাখ ২৬ হাজার ৭৫৮ জন প্রবাসী কর্মী দেশে ফিরেছেন। এর মধ্যে মালদ্বীপ থেকে ফেরত এসেছেন প্রায় ১৫ হাজার বাংলাদেশি কর্মী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here