করোনায় বিপাকে বইমেলার আয়োজন

0
76
করোনায় বিপাকে বইমেলার আয়োজন

খবর৭১ঃ
করোনাভাইরাস মহামারির কারণে আগামী বছরের অমর একুশে গ্রন্থমেলার আয়োজন নিয়ে বিপাকে পড়েছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ। মহামারির দ্বিতীয় ঢেউ চলতে থাকার কারণে বইমেলা আপাতত পিছিয়ে দেয়া কিংবা ভার্চুয়ালি আয়োজন করা যায় কিনা সেই চেষ্টা চলছে।

এ ব্যাপারে দুয়েকদিনের মধ্যেই সংস্কৃতি মন্ত্রণালয়ে আবেদন জানাবে বাংলা একাডেমি কর্তৃপক্ষ।

শুক্রবার রাতে এক বৈঠক শেষে বাংলা একাডেমির মহাপরিচালক ড. হাবিবুল্লাহ সিরাজী এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি, আগামী রবিবার সংস্কৃতি মন্ত্রণালয়ে আবেদন জানাব। বইমেলা আপাতত পিছিয়ে দেওয়ার আবেদন থাকবে তাতে। পাশাপাশি অনলাইনে বইমেলা আয়োজন করা যায় কি না, সেটাও আমরা বিবেচনায় রাখতে অনুরোধ করব।’

প্রতিবছর ফেব্রুয়ারির মাসের ১ তারিখে পর্দা ওঠে বইমেলার, যার শুরু হয়েছিল ১৯৭২ সালের একুশে ফেব্রুয়ারি ভাষা দিবসের অনুষ্ঠানে বাংলা একাডেমির গেইটে চট বিছিয়ে মুক্তধারা প্রকাশনীর মালিক চিত্তরঞ্জন সাহার বই বিক্রি দিয়ে ।

পরে ১৯৭৮ সালে বাংলা একাডেমির তৎকালীন মহাপরিচালক আশরাফ সিদ্দিকী বাংলা একাডেমিকে এ বইমেলার সঙ্গে সম্পৃক্ত করেন। পরের বছর মেলার সঙ্গে যুক্ত হয় বাংলাদেশ পুস্তক বিক্রেতা ও প্রকাশক সমিতি। ১৯৮৪ সালে বাংলা একাডেমি প্রাঙ্গণে ‘অমর একুশে বইমেলা’র সূচনা হয়।

করোনা মহামারির কারণে প্রায় সব ধরনের উৎসব আয়োজনেই বিধিনিষেধের সীমা টেনে দেওয়া হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপনের বিপুল আয়োজনও কমিয়ে ফেলতে হয়েছে।

ইতিমধ্যে করোনাভাইরাসে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৭ হাজার (৬৯৮৬) জনে। আর গত ২৪ ঘণ্টায় ১৮৮৪ জনের মধ্যে করোনা সংক্রমণ ধরা পড়ায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৮৭ হাজার ৮৪৯ জনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here