শেরপুরে কৃষি শুমারিতে ৭৭ হাজার খানার তথ্যসংগ্রহ করা হবে

0
318

শেরপুর থেকে আবু হানিফ :
শেরপুর জেলায় ৩ লাখ ৭৭ হাজার ১০৪টি খানা হতে কৃষি শুমারি ২০১৯ এর তথ্য সংগ্রহ করা হবে। এ লক্ষ্যে জেলায় ২০৬ জন সুপারভাইজার এবং এক হাজার ৪৬২ জন গণনাকারী তথ্য সংগ্রহ কার্যক্রমে নিয়োজিত করা হয়েছে। রবিবার থেকে কৃষি শুমারীর তথ্য সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। কৃষি শুমারিতে কৃষি খানার সংখ্যা, খানার আকার, ভূমির মালিকানা, ভূমির ব্যবহার, কৃষির প্রকার, শস্যের ধরন, চাষ পদ্ধতি, গবাদিপশু ও হাঁস-মুরগির সংখ্যা, মৎস্য খামার, কৃষিক্ষেত্রে নিয়োজিত জনবল সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হবে। কৃষি শুমারির মাধ্যমে সংগৃহীত তথ্য-উপাত্ত জাতীয় উন্নয়ন ও পরিকল্পনা প্রণয়নে ব্যবহৃত হবে। জেলা পরিসংখ্যান অফিস সূত্রে এমন তথ্য জানা গেছে।
এদিকে, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর কৃষি (শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ) শুমারি ২০১৯ এর মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে ১০ জুন সোমবার এ উপলক্ষে শেরপুরে বর্ণাঢ্য র‌্যালি হয়েছে। এদিন শহরের চকবাজার আ’লীগের দলীয় কার্যালয়ে শেরপুর-১ (সদর) আসনের সংসদ সদস্য হুইপ মো. আতিউর রহমান আতিক কৃষি শুমারীর মাঠ পর্যায়ের তথ্য গণনাকারীর নিকট নিজের তথ্য পরিবেশন করেন।
শেরপুর কালেক্টরেট চত্বর থেকে বের হয়ে র‌্যালিটি শহর প্রদক্ষিন করে। র‌্যালির উদ্বোধন করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফিরোজ আল মামুন। এসময় তিনি বলেন, আদম শুমারির মতই কৃষি শুমারি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে যে সকল তথ্য উপাত্ত ওঠে আসে সেগুলো আমাদের অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে কারণ এর উপর ভিত্তি করেই আমরা পরবর্তী কৃষি কার্যক্রমগুলো চালিয়ে থাকি। এ সময় শেরপুর জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মুশফিকুর রহমান পারভেজ, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা উপস্থিত ছিলেন। জেলা পরিসংখ্যান কার্যালয় এ অনুষ্ঠানের আয়োজন করে। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।
এদিকে, সোমবার সকালে শহরের চকবাজার আ’লীগের দলীয় কার্যালয়ে শেরপুর-১ আসনের সংসদ সদস্য হুইপ মো. আতিউর রহমান আতিক কৃষি শুমারীর মাঠ পর্যায়ের তথ্য গণনাকারী মো. সজিব মিয়ার নিকট নিজের তথ্যাবলি প্রদান করেন। এসময় জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মুশফিকুর রহমান পারভেজ, সদর উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা সুরাইয়া সুলতানা, তথ্য সংগ্রহ কার্যক্রমের জোনাল অফিসার (উপ-সহকারি কৃষি কর্মকর্তা) মুহাম্মদ জাহিদ আনোয়ার সহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, সারাদেশে পল্লি ও শহর এলাকায় ৬ষ্ঠ কৃষি শুমারির তথ্য সংগ্রহ কার্যক্রম ৯ জুন থেকে শুরু হয়েছে। আগামী ২০ জুন পর্যন্ত তথ্য সংগ্রহ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here