অতিরিক্ত আইজিপি রৌশন আরার মরদেহ আসবে কাল

0
392

খবর৭১ঃ কঙ্গোতে শান্তিরক্ষা মিশনে থাকা সড়ক দুর্ঘটনায় নিহত বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (আইজিপি) রৌশন আরা বেগমের মরদেহ আগামীকাল বৃহস্পতিবার সকালে দেশে আনা হবে।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে অংশ নেয়া এই পুলিশ কর্মকর্তা গত সোমবার নিহত হন।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, পুলিশ স্টাফ কলেজের রেক্টরের দায়িত্বে থাকা রৌশন আরা বেগমের মরদেহ তুর্কি এয়ারওয়েজের একটি ফ্লাইটে ভোর ৫টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে।

পুলিশ সদর দফতরের অতিরিক্ত মহাপরিদর্শক (গণমাধ্যম) মো. সোহেল রানা জানিয়েছেন, আগামীকাল সকাল ১০টায় মগবাজার নোয়াতলা জামে মসজিদে প্রথম জানাজা, দুপুর ১২টায় মগবাজার ওয়ারলেস জামে মসজিদে দ্বিতীয় এবং জোহর নামাজের পর রাজারবাগ পুলিশ লাইন্সে এসআই শিরু মিয়া অডিটরিয়ামে রওশন আরার তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. জাবেদ পাটোয়ারী, পুলিশ সদস্য, আত্মীয়-স্বজন ও শুভাকাঙ্ক্ষীরা জানাজায় অংশ নেবেন বলে জানান সোহেল রানা।

রৌশন আরা বেগমকে আজিমপুর কবরস্থানে দাফন করা হবে।

গত ৩ মে রৌশন আরা বেগম মিশনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। কঙ্গোতে পৌঁছেন ৪ মে। আর ৫ মে অর্থাৎ সেখানে পৌঁছানোর পরদিনই মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় তার প্রাণ গেল।

বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি পুলিশ ক্যাডারে যোগদান করেন রৌশন আরা বেগম। মৌলিক প্রশিক্ষণ শেষে তিনি ঢাকায় শিক্ষানবিস সহকারী পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর রাজশাহীর সারদা পুলিশ একাডেমি, নারায়ণগঞ্জ ও ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) সহকারী পুলিশ কমিশনার হিসেবে কর্মরত ছিলেন। ১৯৯৪ সালে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে পদোন্নতি পেয়ে কক্সবাজারে দায়িত্ব পালন করেন। এরপর একই পদে টাঙ্গাইল, কুমিল্লা ও চট্টগ্রামে কর্মরত ছিলেন।

রৌশন আরা ১৯৯৮ সালের ৩ ডিসেম্বর প্রথম নারী পুলিশ সুপার হিসেবে পদোন্নতি পেয়ে মুন্সীগঞ্জে দায়িত্ব পালন করেন। ২০১৮ সালের ৬ নভেম্বর তিনি অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি পান।

এই পুলিশ কর্মকর্তা দেশের বাইরে যুক্তরাজ্যের পুলিশ স্টাফ কলেজ, ব্রামশিল থেকে স্ট্রাটেজিক প্ল্যানিং কোর্স এবং লিডারশিপ কোর্স ফর ফিমেললিডার’স ইন ইন্টারন্যাশনাল একাডেমি কোর্সে অংশগ্রহণ করেন।

পুলিশ বাহিনীতে অবদানের স্বীকৃতিস্বরূপ দুইবার আইজিপি ব্যাচপ্রাপ্ত হন এবং বাংলাদেশ সরকারের দ্বিতীয় সর্বোচ্চ পুলিশ পদক পিপিএম লাভ করেন। ১৯৯৮ সালে তিনি মুন্সীগঞ্জের পুলিশ সুপার থাকাকালীন অনন্যা শীর্ষ দশ-১৯৯৮ পুরস্কার ও ২০১২ সালে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব উইমেন পুলিশের স্কলারশিপ অ্যাওয়ার্ড-২০১২ লাভ করেন।

রাজধানী ঢাকার মগবাজারের সাবেক টিএন্ডটি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও ভিকারুননিসা-নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন রৌশন আরা। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসএস (অনার্স), এমএসএস ডিগ্রি অর্জন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here