১২ বিদেশি পাইলটকে ড্রিমলাইনার চালানোর প্রশিক্ষণ দিচ্ছে বিমান

0
15

খবর৭১: ১২ জন বিদেশি পাইলটকে প্রশিক্ষণ দিচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। অত্যাধুনিক ড্রিমলাইনার ৭৮৭ উড়োজাহাজের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে তাদের। এর মাধ্যমে দক্ষিণ এশিয়ার এভিয়েশন ইতিহাসে নবদিগন্তের সূচনা করেছে বিমান।

শুক্রবার ঢাকা-সিলেট-লন্ডন রুটের ফ্লাইটে মঙ্গোলিয়ান এয়ারলাইন্সের একজন পাইলটকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে ট্রেনিং প্রোগ্রামটির শুভ সূচনা করা হয়।

বিমানের পক্ষ থেকে জানানো হয়েছে, বিদেশি পাইলটরা ‘লাইন ট্রেনিং’ প্রশিক্ষণ নেবেন। এর মাধ্যমে হাতে-কলমে বোয়িং-৭৮৭ উড়োজাহাজ চালানোর প্রশিক্ষণ পাবেন বিদেশি পাইলটরা।

মঙ্গোলিয়ার রাষ্ট্রীয় এয়ারলাইন্সের ১২ জন পাইলট বিমান বাংলাদেশ এয়ারলাইন্স থেকে বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারে প্রশিক্ষণ নেবেন। প্রথম ব্যাচে ৩ জন প্রশিক্ষণ গ্রহণ করছেন। আর এ জন্য ইতোমধ্যে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ থেকে প্রয়োজনীয় অনুমোদন নেওয়া হয়েছে। সার্ক দেশগুলোর মধ্যে বিমানই প্রথম বিদেশি পাইলটকে অত্যাধুনিক ড্রিমলাইনারে প্রশিক্ষণ দেওয়ার গৌরব অর্জন করেছে।

শুক্রবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রশিক্ষণ প্রোগ্রাম উদ্বোধন করেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম। এ সময় আরও উপস্থিত ছিলেন- বিমানের পরিচালক প্রশাসন ও মানবসম্পদ মো. ছিদ্দিকুর রহমান, পরিচালক (ফ্লাইট অপারেশন্স) ক্যাপ্টেন মো. সিদ্দিকুর রহমান, বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তা, ট্রেইনার এবং পাইলটরা।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশ্বব্যাপী প্রশংসনীয় ফ্লাইট সেফটি স্ট্যান্ডার্ডের কারণে বিমানের প্রতি বিদেশি এয়ারলাইন্সগুলোর আস্থা অর্জিত হয়েছে। বিমানের সেফটি স্ট্যান্ডার্ড ও মানসম্মত প্রশিক্ষণ দেওয়ার সক্ষমতার কারণে বিমানের ট্রেনিংয়ের প্রতি আকর্ষণ বৃদ্ধি পাচ্ছে বিদেশি এয়ারলাইন্সের। ভবিষ্যতে প্রশিক্ষণের পরিধি আরও বিস্তৃত করার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here