ছাপা বন্ধ হচ্ছে বিশ্বের অন্যতম প্রাচীন পত্রিকার

0
144

খবর ৭১: ছাপা বন্ধ করতে যাচ্ছে বিশ্বের অন্যতম পুরোনো একটি সংবাদপত্র। বৃহস্পতিবার পার্লামেন্টের একটি সিদ্ধান্তের পর উইনার জেইতুং নামের অস্ট্রিয়ার সংবাদপত্রটি তাদের প্রিন্ট সংস্করণ প্রকাশ বন্ধ করতে যাচ্ছে।

পার্লামেন্টের সিদ্ধান্তের ফলে রাষ্ট্রীয় মালিকানাধীন দৈনিকটির ভবিষ্যত নিয়ে অস্ট্রীয় সরকার এবং সংবাদপত্রটি মধ্যে দীর্ঘ বছর ধরে চলে আসা বিরোধের চূড়ান্ত নিস্পত্তি হবে।

১৭০৩ সালে উইনারিস্খিস ডায়ারিয়াম নামে সংবাদপত্রটির প্রকাশ শুরু হয়। ১৭৮০ সালে এর নাম বদলে রাখা হয় উইনার জেইতুং। বেসরকারি পাক্ষিকটিকে ১৮৫৭ সালে অস্ট্রিয়ার সম্রাট প্রথম ফ্রাঞ্জ জোসেফ জাতীয়করণ করেন।

পার্লামেন্টের তৃতীয় সভাপতি নরবার্ট হোফার জানিয়েছেন, পার্লামেন্টে পত্রিকাটি বন্ধের প্রস্তাব ‘সংখ্যাগরিষ্ঠতার সাথে গৃহীত হয়েছে।’ তবে ১ জুলাই থেকে প্রাথমিকভাবে এটি অনলাইনে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তিনি। এছাড়া প্রাপ্ত তহবিলের উপর নির্ভর করে প্রতি বছর এর ন্যূনতম ১০টি মুদ্রণ প্রকাশনা বজায় রাখা হবে।

ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব নিউজ পাবলিশার্স বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, ২০০৪ সালে দ্য উইনার জেইতুংকে বিদ্যমান সবচেয়ে প্রাচীন পত্রিকাগুলোর একটি হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here