টি-টোয়েন্টিতে লজ্জার রেকর্ড, ইনিংস শেষ ১০ রানেই

0
111

স্পোর্টস ডেস্ক: বিশ্ব ফুটবলে স্পেন দলের পারফরম্যান্সের কথা কারও অজানা নয়। একবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন এবং উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়ন্সশিপে তিনবার শিরোপা ঘরে তুলেছে তারা। কিন্তু তারা এবার ক্রিকেট ম্যাচে অনন্য এক ইতিহাস গড়েছে। শুধুমাত্র আন্তর্জাতিক টি-টোয়েন্টিই নয়, ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটটির ইতিহাসেও এই রেকর্ড প্রথমবারের মতো। তবে ওই রেকর্ডগড়া কীর্তির সময় স্পেন বোলিং করছিল। তাদের বিপক্ষে ৮.৪ ওভারে মাত্র ১০ রানে অলআউট হয়ে যায় আইল অব ম্যান।
রোববার স্পেনের মাঠে তারা এই কীর্তি গড়েছে। যা স্পেন মাত্র ২ বলেই পেরিয়ে যায়। দুই বলেই ছয় হাঁকিয়েছেন ওপেনার আওয়াইস। ১১৮ বল হাতে রেখেই ১০ উইকেটে ম্যাচটি জিতে নিয়েছে তারা।
যুক্তরাজ্যের সাথে সম্পর্কিত একটি স্বায়ত্বশাসিত অঞ্চল ও দ্বীপের দল আইল অব ম্যান। তাদের রেকর্ড গড়ার ম্যাচটিতে মোট সাত জন ব্যাটারই শূন্য রানে ফিরেছেন। তাদের সর্বোচ্চ ৪ রান করেছেন জোসেফ। অন্যদিকে ব্যাটারদের ধসিয়ে দেওয়া ইনিংসে হ্যাটট্রিকসহ ৪ উইকেট নিয়েছেন স্পেনের মোহাম্মদ কামরান। ৪ ওভারে রান দিয়েছেন মাত্র ৪টি। আতিফ মেহমুদের বোলিংয়ের চিত্রও একই। তিনিও ৪টি উইকেট বাগিয়ে নিয়েছেন।
এর আগে স্বীকৃত টি-টোয়েন্টির সর্বনিম্ন ইনিংসটি ছিল ১৫ রানের। গত বছর বিগ ব্যাশে অ্যাডিলেড স্ট্রাইকার্সের বিপক্ষে সিডনি থান্ডার এই কীর্তি গড়ে। তবে আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে সর্বনিম্ন রানের রেকর্ড আরেকটু বেশি রানের। ২০১৯ সালে রোমানিয়া কাপে চেক প্রজাতন্ত্রের কাছে ২১ রানে অলআউট হয়েছিল তুরস্ক।

এ ধরনের ম্যাচ কোন মহল্লার সঙ্গে হয়তো তুলনা করা যায়। কিন্তু আন্তর্জাতিক ম্যাচ খেলার স্বীকৃতি পাওয়া আইল অব ম্যান ২০০৪ সালে আইসিসির অধিভুক্ত হয়। ২০১৭ সালে সহযোগী সদস্যপদ পায় তারা। আইল অব ম্যান বিশ্বকাপ টি-টোয়েন্টির ইউরোপের উপ-আঞ্চলিক বাছাইপর্বে খেলে। এখন পর্যন্ত তারা বৈশ্বিক বাছাইপর্বে উঠতে পারেনি। স্পেনের বিপক্ষে এখন পর্যন্ত অনুষ্ঠিত ৬ ম্যাচেই হেরেছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here