মেয়েকে প্রকাশ্যে আনলেন কিম জং–উন

0
105

খবর ৭১: ‘নোবেল কন্যা’ খ্যাত উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মেয়ে জু-আয়ে। বাবার সাথে বেশ কয়েকটি সামরিক কর্মসূচিতে দেখা গেছে তার আনাগোনা। পরপর দুটি রাষ্ট্রীয় আয়োজনে সপরিবার অংশ নিয়েছেন তিনি। তবে স্ত্রী রি সল নন, এসব আয়োজনে পুরো দুনিয়ার নজর কেড়ে নিয়েছে কিমের মেয়ে কিম জু–আয়ে।

অনেকেই বলছেন, তবে কি কিমের উত্তরসূরি হিসেবে উত্তর কোরিয়ার পরবর্তী কান্ডারি হতে যাচ্ছে মেয়ে জু–আয়ে?

কিম জু–আয়ের বয়স ৯ কি ১০ বছর। ধারণা করা হয়, সে কিম জং–উন ও রি সলের দ্বিতীয় সন্তান। এই দম্পতির আরও দুটি সন্তান রয়েছে। তবে জু–আয়ে কিম জং–উনের সবচেয়ে পছন্দের সন্তান। উত্তর কোরিয়াকে পুরো বিশ্ব থেকে অনেকটা আলাদা করে রেখেছেন কিম জং–উন।

কিম জং–উনের বয়স এখন ৩৯ বছর। কিম জু–আয়ের বয়সও অল্প। এত অল্প বয়সে কিম জং–উন নিজের উত্তরসূরি নিয়ে ভাববেন, এটাও অবাক করার মতো। তবে উত্তর কোরিয়া ও কিম পরিবারে এটা অনেকটাই স্বাভাবিক ঘটনা। কিম পরিবার ১৯৪৮ সাল থেকে উত্তর কোরিয়া শাসন করে আসছে। ২০১১ সালের ডিসেম্বরে বাবা কিম দ্বিতীয় জং মারা গেলে উত্তর কোরিয়ায় ক্ষমতা গ্রহণ করেছিলেন বয়সে ২০–এর কোটায় থাকা কিম জং–উন।

এদিকে, কিমের ১০ বছর বয়সি কন্যার মতো যাদের একই নাম রয়েছে তাদের সবাইকে তা পরিবর্তনের নির্দেশ দেওয়া হয়েছে। সোর্সের নাম উল্লেখ না করে শুক্রবার রেডিও ফ্রি এশিয়ার একটি প্রতিবেদনে বলা হয়েছে, জো-আই নামের সব মানুষের নাম পরিবর্তনের জন্য চাপ প্রয়োগ করছে উত্তর কোরিয়া।

উত্তর পিয়ংগান প্রদেশের চোংজুর নিরাপত্তা বিভাগ ৮ ফেব্রুয়ারি এই নামে নিবন্ধিত নারীদের ডেকে তাদের নাম পরিবর্তন করার নির্দেশ দিয়েছে। এক ব্যক্তি জানান, ‘এই নামের সবাইকে খুঁজে বের করা হচ্ছে। কেননা নামটি সর্বোচ্চ নেতার মহীয়সী কন্যার।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here