পাইকগাছায় পাখি শিকারীদের ৩০হাজার টাকা জরিমানা আদায়

0
215

পাইকগাছা ( খুলনা ) প্রতিনিধিঃ
পাইকগাছায় বন্যপ্রাণী শিকার, সংরক্ষণ, ক্রয়-বিক্রয়ের অপরাধে ৩০ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে লতা ইউনিয়নের শামুকপোতা বাজার সংলগ্ন ৫শ’ বিঘার একটি ঘেরে কপিলমুনি ইউপি’র রামনগর এর মিজান উদ্দিন বিশ্বাসের ছেলে মিজানুর রহমান বিশ্বাস ও আব্দুল ওহাব গাজীর ছেলে রবিউল গাজীকে বন্যপ্রাণী পাখি শিকার ও সংরক্ষণের সরঞ্জামসহ আটক করে খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট।
পরে তাদেরকে বিকাল সাড়ে ৩টার দিকে উপজেলা পরিষদ চত্ত্বরে নিয়ে ভ্রাম্যমান আদালতে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে ৩০ হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মমতাজ বেগম। এসময়ে জব্দকৃত পাখি শিকারের ফাঁদ, জাল, ডিজিটাল সাউন্ডসিস্টেমসহ নানা সরঞ্জামাদি ধ্বংশ করা হয়।
এসময় উপস্থিত ছিলেন, খুলনা বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা তন্ময় আচার্য্য ও সঙ্গীয় বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের সদস্যবৃন্দ, পেশকার প্রতুল জোদ্দার, আনছার সদস্য রাকিবসহ অন্যান্যরা।
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে পাইকগাছায় চরম বিপাকে নিন্ম আয়ের মানুষ
পাইকগাছা ( খুলনা ) প্রতিনিধিঃ
সারা দেশের ন্যায় খুলনার পাইকগাছায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে চরম বিপাকে পড়েছে স্বল্প ও নিন্ম আয়ের সাধারণ মানুষ। যদিও দীর্ঘ করোনা মহামারির প্রভাবে গোটা বিশ্বেই স্বাভাবিকের তুলনায় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি লক্ষনীয়। তবে বৃদ্ধির হার যেন তুলনামূলক বাংলাদেশে অনেক বেশি। কয়েকমাস যাবত ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে নিত্যপণ্যের দাম। ফলে সাধারণের ব্যবহার্য পণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে জনজীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ।
এদিকে নিম্নআয়ের মানুষ যা উপার্জন করছে তার পুরোটাই কোন রকম বেঁচে থাকতে ন্যূনতম খাদ্যদ্রব্য ক্রয় করতেই শেষ হয়ে যাচ্ছে। ফলে স্বাস্থ্য, চিকিৎসা, শিক্ষা ইত্যাদির জন্য ব্যয় করার মতো সামান্য অর্থ তাদের কাছে অবশিষ্ট থাকছে না।
প্রতিবেদনকালে সরেজমিনে উপজেলার বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা গেছে সবখানেই একই চিত্র। প্রতিনিয়ত সকল হাট-বাজারেই অস্বাভাবিক হারে বৃদ্ধি পাচ্ছে নিত্য পণ্যের দাম। এসময় নিত্যপণ্য কিনতে আসা মধ্য ও নিন্ম আয়ের কয়েকজন ক্রেতা জানান, তাদের কেউ দিনমজুর কেউ বা আবার ভ্যান চালক। তারা একদিনে যা আয় করেন তাতে কোন রকম সংসারটাই এখন আর চলছে না। বাজারে আসলেই সব টাকা শেষ হয়ে যাচ্ছে। পরিবারে তারাই আবার একমাত্র উপার্জনক্ষম। তাই একার রোজগারে চরম দুর্ভোগে রয়েছেন বলেও জানান তারা।
প্রসঙ্গত, টিসিবির ট্রাক ঘিরে ক্রেতাদের ভিড় বাড়ার চিত্র গত কয়েক দিন ধরেই গণমাধ্যমে ভেসে বেড়াচ্ছে। বেশকিছু ভিডিও ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে, মানুষ পণ্য কেনার জন্য ট্রাকের পেছনে দৌড়াচ্ছে। এসকল মানুষদের মধ্যে নারী, পুরুষ, যুবকসহ নানা বয়সীদের দেখা গেছে। আগে শুধু দরিদ্র মানুষদের টিসিবির ট্রাক থেকে পণ্য কিনতে দেখা যেত, এখন মধ্যবিত্তরাও যোগ দিয়েছে সেই কাতারে।
সরেজমিনে ক্রেতাসাধারণের একটি বড় অংশ নিত্য পণ্যের ঊর্ধ্বগতির কারণ হিসেবে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের উদাসীনতাকে দায়ী করে বলেন, বাজারে চাল, ডাল, তেল, মশলা, পেঁয়াজ, শাকসবজি থেকে শুরু করে এমন কোন নিত্যপ্রয়োজনীয় দ্রব্য নেই, যার দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে না! আবার একবার যে পণ্যের দাম বাড়ছে, তা আর কমছে না।
অন্যদিকে ব্যবসায়ীদের সিন্ডিকেট করে বিভিন্ন অজুহাতে কারণে অকারণে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়িয়ে সাধারণ মানুষকে বিপাকে ফেলছে বলেও মন্তব্য করেন তারা। এদিকে, ‘দ্রব্য মূল্যের দাম কমাও, জান বাঁচাও’ এ শ্লোগানকে সামনে রেখে কমিউনিস্ট পার্টি পাইকগাছা উপজেলা শাখার উদ্যোগে গত ১৬ ফেব্রুয়ারি দুপুরে পাইকগাছা উপজেলা সদরে এক পথসভার আয়োজন করে। পথসভায় বক্তারা দ্রব্য মূল্যের দাম কমাতে সরকারের সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের প্রতি আহবান জানান ।
সর্বশেষ নিয়মিত বাজার মনিটরিংসহ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের দ্রুত হস্তক্ষেপ কামনা করেছেন উপজেলার মধ্য ও নিন্ম আয়ের সকল শ্রেণি পেশার মানুষ।

বার্তা প্রেরক ঃ
আমিনুল ইসলাম বজলু
পাইকগাছা (খুলনা)
মোবাঃ ০১৭১৩-৯০০৯৮২, ০১৯৭৩-৯০০৯৮২।
ঊ-সধরষ: নধুষঁ.শযঁষহধ@মসধরষ.পড়স

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here