সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনও

0
200

খবর৭১ঃ  গত সপ্তাহের পতনের ধারা কাটিয়ে সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র দেখা গেছে।

আজ ডিএসইতে লেনদেনের শুরু থেকেই সূচকের উত্থান দেখা যায়। মাঝে কিছু সময়ের জন‍্য সূচক ঋণাত্মক হয়ে পড়লেও দিনের বেশিরভাগ সময় উত্থান দেখা যায়। দিনশেষে প্রধান সূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৬৪ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২৬১১ পয়েন্টে এবং শরীয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫১৩ পয়েন্টে।

রোববার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৮০টি কোম্পানি।এর মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

বাজারটিতে আজ লেনদেন হয়েছে ১ হাজার ৩৩৫ কোটি ৯ লাখ টাকা। গতকার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ২৬১ কোটি ২৭ লাখ টাকার। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৭৩ কোটি ৮২ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ১৩৮ পয়েন্ট বেড়েছে। আজ লেনদেনে অংশ নেয় ৩০৬টি কোম্পানি। এরমধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ১৩৪টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের।সিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ৫৩ কোটি ৩৭ লাখ হাজার টাকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here