মালয়েশিয়ায় চলমান বৈধকরণ প্রক্রিয়ায় সংশয় দেখা দিয়েছে প্রবাসী বাংলাদেশিদের

0
548
করোনা: মালয়েশিয়ায় বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা

খবর ৭১: অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধতা দিতে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ছাড়াই গত বছরের ১৬ নভেম্বর দুটি পরিকল্পনা হাতে নেয় মালয়েশিয়া সরকার। চলমান বৈধকরণ প্রক্রিয়ায় সময়মতো পাসপোর্ট না পাওয়ায় বৈধতা নিয়ে সংশয় দেখা দিয়েছে প্রবাসী বাংলাদেশিদের।
গত এপ্রিল মাস থেকে হাইকমিশনের উদ্যোগে স্থানীয় পোস্ট অফিসের মাধ্যমে শুরু হয়েছে পাসপোর্ট বিতরণ। সম্প্রতি ভার্চুয়াল এক সভায় ডিজিটাল পদ্ধতিতে প্রবাসীদের কাছে সেবা পৌঁছে দেয়া হচ্ছে বলে জানান হাইকমিশনার মো. গোলাম সারওয়ার।
এক প্রবাসী বলেন, ছয মাস হতে চলল এখনো পাসপোর্ট পাচ্ছি না। খুব সমস্যায় আছি। এ দেশের সরকার বৈধতা দিয়েছে কিন্তু এখনো আমরা পাসপোর্ট পাচ্ছি না।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মো. গোলাম সারওয়ার বলেন, যে পাসপোর্টগুলো বাংলাদেশ থেকে প্রস্তুত হয়ে এসেছে সেগুলো বিতরণ করা হচ্ছে। নিকটবর্তী পোস্ট অফিসে পাওয়া যাবে এসব পাসপোর্ট।
এদিকে দেশটিতে প্রথমে অবৈধ কর্মীদের শুধু নির্মাণ, উৎপাদন, চাষ ও কৃষি এ চারটি খাতে বৈধতার জন্য অনলাইনে আবেদন করার কথা থাকলেও পরবর্তীতে সার্ভিস সেক্টরের আরও চারটি সাব সেক্টরে নিয়োগকর্তাদের আবেদনের সুযোগ দিয়েছে মালয়েশিয়া সরকার। ৩০ জুনের পর এ সময়সীমা বাড়বে না বলে সাফ জানিয়ে দিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন।
জানা যায়, এ দুটি পরিকল্পনায় এখনো পর্যন্ত প্রায় ২ লাখ অনিবন্ধিত অভিবাসী অংশ নিয়েছেন। এর মধ্যে ৯০ হাজার অবৈধ অভিবাসী তাদের নিজ নিজ দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আর এক লাখ ১০ হাজার অভিবাসী বৈধ হওয়ার জন্য নাম নিবন্ধন করেছেন। বর্তমানে দেশটিতে প্রায় ২৫ লাখ বিদেশি নাগরিক বসবাস করছেন।
যতই দিন যাচ্ছে ততই অবনতি হচ্ছে মালয়েশিয়ার করোনা পরিস্থিতির। এর মধ্যেই দালালদের দৌরাত্ম্য আর নানামুখী সমস্যায় বৈধতা না পেয়ে গ্রেপ্তার আতঙ্কে দিন পার করছেন বহু প্রবাসী বাংলাদেশি। তাদের দাবি, অচিরেই এসব সমস্যা সমাধানে এগিয়ে আসবে বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here