গরমে ত্বকের যত্ন

0
280

খবর৭১ঃ
ঋতু অনুয়ায়ী ত্বকের যত্ন ও পরিচর্যা ভিন্ন হয়ে থাকে। তার মধ্যে গরমকালে ত্বকের বিশেষ রুপচর্চা ও যত্ন প্রয়োজন হয়। জেনে নিন গ্রীষ্মে বাড়িতেই কীভাবে ত্বকের যত্ন নেবেন।

সানস্ক্রিনের ব্যবহার

গরমকালে রোদের তাপে ত্বক পুড়ে কালচে হয়ে যেতে পারে। তা থেকে বাঁচতে সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করুন। রোদে বেরোনোর প্রায় ১৫ মিনিট আগে, মুখ-হাত-পা এবং শরীরের খোলা অংশে সানস্ক্রিন লাগান। এক্ষেত্রে আপনার ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন বাছাই করুন। তবে শুধু রোদ না, দীর্ঘক্ষণ কম্পিউটার বা ল্যাপটপের সামনে কাজ করার আগে ও রান্না করার আগেও সানস্ক্রিন ব্যবহার করা বেশ কার্যকরী।

ঘন ঘন মুখে পানির ঝাপটা দেওয়া

গরমকালে কম-বেশি সকলেরই ঘাম হয়। তাই বারবার মুখে পানির ঝাপটা দিন। এতে ত্বকে ঘাম বসবে না। সেই সঙ্গে অনেকটা সতেজও লাগবে।

সাবান পরিবর্তন করা

শীতকালে মুখ ধোওয়ার জন্য যে সাবান বা ফেস ওয়াশ ব্যবহার করতেন, গরমে তা কিন্তু চলবে না। কারণ গরমে মুখের গ্রন্থি থেকে অতিরিক্ত তেল বের হয়। ফলে গরমে আলাদা ফেস ওয়াশ ব্যবহার করুন। সেই সঙ্গে বডি সোপের ক্ষেত্রেও পরিবর্তন আনা গুরুত্বপূর্ণ।

প্রচুর ফল খাওয়া

গরমে যতটা বেশি সম্ভব ফল খান। এতে শরীরে পানি ও অন্যান্য তরলের ভারসাম্য বজায় থাকবে। এছাড়া ফলে থাকা ভিটামিন, পুষ্টিগুণ ত্বক ও শরীর ভালো রাখতে বিশেষভাবে সাহায্য করবে

অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় ক্রিম ব্যবহার

গরমকালে অতিরিক্ত অ্যান্টি-অক্সিডেন্ট যুক্ত ক্রিম বা সেরাম ব্যবহার করুন। কারণ এর ফলে আপনার কোমল ত্বকের কোনও ক্ষতি হবে না। সেই সাথে ত্বকে অ্যান্টি-অক্সিডেন্টের পরিমাণও সুষমভাবে বজায় থাকবে।

প্রচুর পরিমাণে পানি পান করা

গরমকালে শরীরে বেশি মাত্রায় টক্সিন বা দূষিত পদার্থ জমা হয়। তাই গ্রীষ্মে বেশি জল খাওয়া উচিত। সেই সঙ্গে জল খেলে ত্বক হাইড্রেটেট থাকবে এবং উজ্জ্বলতা বাড়বে।

টোনার ব্যবহার

গরমে টোনার ব্যবহার করা উচিত। কারণ টোনার ত্বকের তৈলাক্ত ভাব কমিয়ে দেয় এবং ত্বক পরিষ্কার রাখে। এমনকি টোনার ব্যবহার করলে ত্বকে সজীব ভাব আসে।

কম মেকআপ

এই সময়ে যতটা সম্ভব কম মেকআপ ব্যবহার করুন। গরমে ঘাম বেশি হয়। তার ওপরে মেকআপ করলে ত্বকে চাপ পড়ে যা অত্যন্ত ক্ষতিকারক। গরমে মেকআপ সামগ্রীও বুঝে বাছাই করা উচিত৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here