ডেঙ্গু হলে কল দিন, স্বাস্থ্যকর্মী বাসায় যাবে: সাঈদ খোকন

0
633

খবর৭১ঃ ঢাকা দক্ষিণ সিটিতে কেউ ডেঙ্গু রোগে আক্রান্ত হন তাহলে হটলাইন নম্বরে (০৯৬১১০০০৯৯৯) কল দিয়ে জানালে স্বাস্থ্যকর্মী বাসায় পৌঁছে যাবে বলে জানিয়েছেন ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

সোমবার নগর ভবনে ‘বিশেষ প্রাথমিক চিকিৎসাসেবা পক্ষ-১৯’ উদ্বোধন অনুষ্ঠানে নগরবাসীর প্রতি তিনি এ অনুরোধ জানান।

মেয়র বলেন, ‘স্বাস্থ্যকর্মীরা আপনার বাসায় পৌঁছে যাবেন। তারা বিনামূল্যে চিকিৎসাসেবা ও ওষুধ দেবেন। শুধু ডেঙ্গু রোগী নয়, যদি আবহাওয়াজনিত কোনও রোগ যেমন, সর্দি-জ্বর এ ধরনের কোনও রোগ হয়, সেগুলোরও প্রাথমিক চিকিৎসা দেবে আমাদের মেডিক্যাল টিম। কিন্তু অনুরোধ আতঙ্কিত হবেন না।’

তিনি বলেন, ‘সরকারের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান আইইডিসিআর’রর দেয়া তথ্য মতে এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে এমন রোগীর সংখ্যা ৩ জন। কিন্তু কিছু সংবাদমাধ্যম নাম প্রকাশে অনিচ্ছুক চিকিৎসকের বরাত দিয়ে বলেছে, ডেঙ্গুতে মারা গেছে ১১ জন। জনমনে আতঙ্ক ও বিভ্রান্তির সৃষ্টি করতে পারে এমন সংবাদ পরিবেশন থেকে বিরত থাকুন।’

সাঈদ খোকন বলেন, ‘ডিএসসিসির পক্ষ থেকে সর্বশক্তি প্রয়োগ করে নাগরিকদের ডেঙ্গু প্রতিরোধ ও চিকিৎসাসেবা দিতে প্রস্তুত রয়েছি। ৬৭টি মেডিকেল টিম গঠন করেছি। বিভিন্ন এলাকায় ৪৭৬টি শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানে স্বাস্থ্যকর্মীরা অবস্থান নেবেন, বিনামূল্যে চিকিৎসাসেবা দেবেন।’

তিনি বলেন, স্বাস্থ্যকর্মীরা রোগীকে হাসপাতালে ভর্তির প্রয়োজন মনে করলে, তারাই সকল ব্যবস্থা নেবেন। আর যদি ঘরে রেখে সুস্থ করানো যায় তাহলে সেই হিসেবে চিকিৎসাসেবা দেবেন।

মেয়র বলেন, ডেঙ্গু এ বছর বেশি থাকলেও চিকুনগুনিয়ার সংখ্যা কম। তবে ডেঙ্গুতে আতঙ্কিত হবার কারণ নেই, ডেঙ্গু রোগ সেরে যায়। এতে আতঙ্কিত হবার বা ভয় করার কোন কারণ নেই। ডিএসসিসি থেকে সর্বোচ্চ শক্তি নিয়োগ করা হয়েছে। প্রতিটি অলি-গলিতে ওষুধ ছিটানো হচ্ছে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ক্যাম্প করা হচ্ছে। এমনকি ধর্মীয় উপাসনালয় থেকে পুরহিতরা জনসচেতনতামূলক প্রচারণা চালাচ্ছেন।

মেয়র বলেন, এবার ৪ হাজার ২৪৭ জন নাগরিক বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুর চিকিৎসাসেবা নিয়েছেন। এরা শুধু ঢাকা উত্তর ও দক্ষিণের নাগরিক নয়, এরা দেশের বিভিন্ন এলাকার। ডিএসসিসিতে ৭ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত ৮৪ জন, যাদের ৩৪ জন এখনও চিকিৎসাধীন রয়েছেন। সময় যত যাচ্ছে রোগীর সংখ্যা তত কমে আসছে।

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরিফ আহমেদ। এছাড়া ওয়ার্ড কাউন্সিলর ও সাব-এসিসট্যান্ট কমিউনিটি মেডিক্যাল অফিসারগণ এ সময় বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here