প্রার্থী হতে চান পুলিশের সাবেক দুই আইজিপি

0
483

খবর৭১:অবসরের পর সরকারি আমলা ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের রাজনীতিতে আসার বিষয়টি বাংলাদেশের প্রায় ঐতিহ্যই হয়ে গেছে। নির্বাচনের অংশগ্রহণের মাধ্যেমই বেশির ভাগ আমলার রাজনীতিতে অভিষেক হয়। এবারের নির্বাচনেও এর ব্যতয় ঘটছে না।

এবার একাদশ সংসদ নির্বাচনের বিভিন্ন দলের হয়ে অনেক সরকারি আমলা প্রার্থী হতে মনোনয়নপত্র কিনেছে। এই তালিকায় আছেন পুলিশের সাবেক দুই আইজিপি। এদের একজন লড়তে চান আওয়ামী লীগ থেকে এবং একজন বিএনপি থেকে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনে লড়তে চান পুলিশের সাবেক মহাপরিদর্শক নূর মোহাম্মদ। অন্যদিকে জামালপুর-২ আসন থেকে ধানের শীষের মনোনয়ন চান আবদুল কাইয়ুম।

সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ২৯ জানুয়ারি থেকে ২০১০ সালের ৩১ আগস্ট পর্যন্ত পুলিশপ্রধানের দায়িত্ব পালন করেন নূর মোহাম্মদ।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাস করার পর ১৯৮৬ সালে রংপুরে পুলিশের সহকারী পুলিশ সুপার হিসেবে চাকরি জীবন শুরু করেন।
এরপর ঢাকা মহানগর পুলিশের সহকারী কমিশনার, উপ-কমিশনার, পুলিশ কমিশনার, ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি, রাজশাহীতে ডিআইজির দায়িত্ব পালন করেন। নূর মোহাম্মদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় ছাত্র রাজনীতিতে যুক্ত ছিলেন। সচিব ও রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

অন্যদিকে বিএনপি থেকে জামালপুর-২ (ইসলামপুর) আসনের জন্য মনোনয়নপত্র কিনেছেন তিনি। ২০০৫ থেকে ২০০৬ সাল পর্যন্ত পুলিশের আইজির দায়িত্ব পালন করা এম এ কাইয়ুম ১৯৪৮ সালে জামালপুর জেলার বকশীগঞ্জ থানার পাখিমারা গ্রামের জন্ম নেন।

১৯৭৩ সালে বাংলাদেশ পুলিশে যোগ দেন কাইয়ুম। পরে তিনি নেয়াখালী, রাজশাহী, নওগাঁ জেলার পুলিশ সুপারের দায়িত্ব পালন করেছেন। এ ছাড়াও তিনি সিলেট মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের উপ-কমিশনার, পুলিশ সদরদপ্তরের সহকারী মহাপরিদর্শক, উপ-মহাপরিদর্শক (ডিআইজি), ডিএমপির কমিশনার এবং সারদা পুলিশ একাডেমির অধ্যক্ষের দায়িত্ব পালন করেন।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here