টেস্টে সাকিবের অনন্য মাইলফলক স্পর্শ

0
217

খবর ৭১: প্রয়োজন ছিল মাত্র একটি উইকেট। ইনিংসের শুরুতেই সেটি তুলে নিলেন সাকিব আল হাসান। টেস্টে পূর্ণ করলেন ২০০ উইকেট। ফলে প্রথম বাংলাদেশী ও সব মিলিয়ে ৭২তম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে এই কৃতিত্ব অর্জন করলেন সাকিব।

বোলারদের মধ্যে ৭২তম হলেও অলরাউন্ডার হিসেবে দুই শ’ উইকেট নিয়ে বেশ ওপরের দিকেই রয়েছেন তিনি।

টেস্ট ক্রিকেট ইতিহাসে ব্যাট হাতে ৩৫০০ প্লাস এবং বল হাতে দুই শ’ উইকেটের ডাবল নেয়া মাত্র নবম ক্রিকেটার হলেন তিনি। তার আগে এই ডাবল নিতে পেরেছেন ছয় দেশের আটজন ক্রিকেটার।

২০১৪ সালে এশিয়া কাপের আগে তিন ম্যাচ নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফিরে রাজসিক প্রত্যাবর্তন করেছিলেন সাকিব। পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে ওই ম্যাচে মাত্র ১৬ বলে ৪৪ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন তিনি।

সাকিবের এক যুগের ক্যারিয়ারে এমন প্রত্যাবর্তনের উদাহরণ পাওয়া যাবে আরো কয়েকটি। যে তালিকায় গতকাল নতুন করে যোগ হলো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান চট্টগ্রাম টেস্ট। বাঁ-হাতের ইনজুরিতে মাঠ থেকে ছিটকে পড়ার আগে সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের মাটিতেই টেস্ট খেলেছিলেন সাকিব। মাঝে খেলতে পারেননি জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজ। এবার প্রত্যাবর্তনের এই ম্যাচে বল হাতে দেখালেন কারিশমা।

টেস্ট ক্রিকেটে ফিরে নিজের প্রথম বলেই নিয়েছেন উইকেট, প্রথম ওভারে আরো একটি। উইকেটের পেছনে মুশফিকুর রহিম ক্যাচ মিস না করলে এক ওভারেই তিন উইকেট হয়ে যেত সাকিবের। পরে ব্যক্তিগত চতুর্থ ওভারের চতুর্থ বলে ক্যাচ ছাড়েন মোস্তাফিজুর রহমান। না হলে দ্বিতীয় দিনে মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগেই প্রথম বাংলাদেশী হিসেবে টেস্ট ক্রিকেটে দুই শ’ উইকেট হয়ে যেত সাকিবের।

তবে আজ ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসের শুরুতে নিজের দ্বিতীয় ওভারেই সেই কাঙ্ক্ষিত উইকেটের দেখা পেলেন সাকিব। কাইরেন পাওয়েলকে শূন্য হাতে ফেরান তিনি। স্পর্শ করেন অনন্য মাইলফলক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here