নাজিব রাজাক আমাকে শেষ করে দিতে চেয়েছিলেন : আনোয়ার ইব্রাহিম

0
378

খবর ৭১: প্রধানমন্ত্রী হিসেবে নতুন করে দায়িত্ব নেওয়ার সাবেক উপপ্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম তিন বছর দণ্ড ভোগের পর গত ১৬ মে কারাগার থেকে বের হয়েছেন। মুক্তি পাওয়ার চারদিনের মাথায় ব্রিটিশ পত্রিকা অবজারভারের সঙ্গে কথা বলেছেন তিনি।

সমকামিতা ও দুর্নীতির অভিযোগে আনোয়ারকে কারাগারে রেখেছিল নাজিব রাজাকের সরকার। মালয়েশিয়ার নির্বাচনে বিরোধী জোটের হয়ে লড়াই করে জয় পান ৯২ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তিনিই আবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন। এরপরই আনোয়ার ইব্রাহিমকে ক্ষমা করে দেওয়া হয়।

অবজারভারে দেওয়া সাক্ষাৎকারে আনোয়ার ইব্রাহিম বলেছেন, আমি সবসময় গণতন্ত্র, স্বাধীনতা, উদার চিন্তার কথা বলেছি। কিন্তু আপনি যখন এর আস্বাদ নিতে যাবেন, একটা পার্থক্য চোখে পড়বে।

তিনি বলেন, ‘স্বাধীনতা অস্বীকার করা হলে এটা আপনার কাছে অত্যাচার এবং এটা বেঁচে থাকারও কারণ।’

আনোয়ার বলেন, ‘আমি কখনই তাকে (নাজিব রাজাক) সমর্থন করিনি। তাঁর বিরুদ্ধে আমার অবস্থান দৃঢ় এবং এটা তিনি ব্যক্তিগতভাবে নিয়েছিলেন। এ কারণে তিনি আমাকে শেষ করে দিতে চেয়েছিলেন।’

বিচার বিভাগকে ব্যবহার করে আনোয়ার ইব্রাহিমকে কারাগারে পাঠান নাজিব। সে কারণে ২০১৫ সালে আবারও কারাগারে যেতে হয় তাকে। আনোয়ার বলেন, ‘২০১৩ সালের নির্বাচন অবাধ ও স্বচ্ছ হলে আমরা জিততাম। আমাকে জেলে যেতে হতো না।’

গত বৃহস্পতিবার মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মাহাথির মোহাম্মদ। প্রধানমন্ত্রী পদে শপথগ্রহণের মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বয়স্ক নির্বাচিত নেতা হিসেবে ইতিহাস গড়েন মাহাথির। এর আগে টানা প্রায় ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। ২০০৩ সালে তিনি ক্ষমতা থেকে সরে যান।

দায়িত্ব গ্রহণের পরপরই আনোয়ার ইব্রাহিমের মুক্তির জন্য সুপারিশ করেন মাহাথির। আজ আনোয়ার ইব্রাহিম রাজক্ষমা লাভ করেন। এরপরেই মুক্তি মেলে তাঁর। আনোয়ার ইব্রাহিম কুয়ালালামপুরের চেরাস রিহ্যাবিলিটেশন হসপিটালে চিকিৎসাধীন ছিলেন। ক্ষমা ঘোষণার পর তিনি হাসপাতাল থেকে বের হয়ে আসেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here