রাজধানীতে বিএনপি ও সমমনাদের গণমিছিল আজ

0
68
ফাইল ফটো

খবর ৭১ : সরকারের পদত্যাগ, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, খালেদা জিয়ার মুক্তিসহ নানা দাবিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে ঢাকা মহানগরে শনিবার (৯ সেপ্টেম্বর) বিকেলে গণমিছিল করবে বিএনপি ও তার সমমনা দলগুলো।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি পৃথকভাবে গণমিছিল করবে। এই গণমিছিল থেকে বিএনপি তাদের পরবর্তী কর্মসূচি ঘোষণা করবে বলে জানা গেছে।

আজকের গণমিছিল ঘিরে ব্যাপক শোডাউনের প্রস্তুতি নিয়েছে ঢাকা মহানগর বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো। গণমিছিল সফল করতে কয়েক দফা প্রস্তুতি সভাও করেছে তারা। ঢাকা উত্তর ও দক্ষিণের সব থানা ও ওয়ার্ড শাখার নেতাকর্মী-সমর্থকদের সর্বোচ্চ উপস্থিতি নিশ্চিত করতে নানা নির্দেশনা দেওয়া হয়েছে। অংশ নিতে বলা হয়েছে কেন্দ্রীয় নেতাদেরকেও।

বিএনপির দুটি গণমিছিল শুরু হবে বেলা ৩টায়। উত্তরের গণমিছিলটি রামপুরাস্থ বেটার লাইফ হাসপাতালের সামনে থেকে শুরু হয়ে আবুল হোটেল-মালিবাগ রেলগেট-মৌচাক-মালিবাগ মোড়- শান্তিনগর-কাকরাইল মোড়-নাইটিঙ্গেল মোড় হয়ে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হবে।

অন্যদিকে, ঢাকা দক্ষিণ বিএনপির গণমিছিল কমলাপুর থেকে শুরু হয়ে পীরজঙ্গি মাজার-আরামবাগ-ফকিরাপুল মোড় হয়ে নয়া পল্টনে দলীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হবে। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করবে দলটি। এতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতারা বক্তব্য দেবেন।

ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক বলেছেন, ‘আজকের কর্মসূচিতে অংশ নিতে দলীয় নেতাকর্মীদের পাশাপাশি সারা দেশের সাধারণ মানুষও উন্মুখ হয়ে আছেন। আশা করছি, বিপুল লোকসমাগম হবে। দুটি গণমিছিল নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হবে। সেখানে দলের মহাসচিবসহ সিনিয়র নেতারা বক্তব্য দেবেন। আজ এক দফা আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।’

এদিকে, বিএনপির সমমনা দল ও জোট আজ আলাদাভাবে তাদের কর্মসূচি পালন করবে। বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে গণসমাবেশ শেষে গণমিছিল বের করবে গণতন্ত্র মঞ্চ। একই সময়ে বিজয়নগর পানির ট্যাংকির সামনে থেকে শান্তিনগর মোড় পর্যন্ত গণমিছিল করবে ১২ দলীয় জোট। পল্টনের আল রাজী কমপ্লেক্সের সামনে থেকে শুরু করে নাইটিঙ্গেল মোড় হয়ে পল্টন মোড় পর্যন্ত মিছিল করবে জাতীয়তাবাদী সমমনা জোট। বেলা ৩টায় এফডিসি সংলগ্ন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বিকেল ৪টায় পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে গণমিছিল বের করবে নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ (একাংশ)। এছাড়া, বাম গণতান্ত্রিক ঐক্য, গণফোরাম (মন্টু) ও পিপলস পার্টি, লেবার পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) প্রভৃতি দল একযোগে একই দাবিতে কর্মসূচি পালন করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here