ভারত-বাংলাদেশ ৩ সমঝোতা স্মারক স্বাক্ষর

0
66

খবর ৭১ ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে ৩টি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে পৌঁছে বিকেল সাড়ে ৫টায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার সরকারি বাসভবনে দ্বিপাক্ষিক বৈঠক করেন। সেখানে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রিসিভ করেন নরেন্দ্র মোদি।

ভারতের জি-২০ প্রসিডেন্সির মেয়াদকালে, বাংলাদেশ এবং ভারতের মধ্যে বিদ্যমান অনন্য সম্পর্কের ভিত্তিতে দক্ষিণ এশিয়ার একমাত্র রাষ্ট্র হিসেবে বাংলাদেশ জি-২০ এর সকল সভায় ‘গেস্ট কান্ট্রি’ হিসেবে অংশগ্রহণের জন্য ভারত সরকার থেকে আমন্ত্রিত হয়েছে।

স্বাক্ষরিত সমঝোতা স্মারকগুলি হচ্ছে:

ক) মৌ অন কোঅপারেশন ইন এগ্রিকালচার রিসার্স অ্যান্ড এডুকেশন। এটি বাংলাদেশ এগ্রিকালচার রিসার্স কাউন্সিল এবং ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচার রিসার্স এর মধ্যে স্বাক্ষরিত হয়েছে। এই সমঝোতা স্মারকের আওতায় দু দেশের মধ্যে কৃষি গবেষণা ও প্রশিক্ষণ খাতে সহযোগিতা জোরদার হবে।

খ) কালচার এক্সচেঞ্জ প্রোগ্রাম ২০২৩-২০২৫। এর অধীনে শিল্প, সাহিত্য ও সাংস্কৃতিক খাতে দু দেশের মধ্যে সহযোগিতা আরও জোরদারকরণে বিভিন্ন পদক্ষেপ ও কর্মসূচি গ্রহণ করা হবে।

গ) ভারতের এনপিসিআই ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেড এবং বাংলাদেশ ব্যাংক এর মধ্যে একটি সমঝোতা স্মারক। এই সমঝোতা স্মারকের ফলে দুই দেশের মধ্যে পারস্পরিক লেনদেন সম্পাদন সহজতর হবে।

অন্ত্যন্ত আন্তরিক পরিবেশে বৈঠকে উভয় প্রধানমন্ত্রীর এই ফলপ্রসূ এবং খোলামেলা আলোচনার ফলে উভয় পক্ষের মধ্যে বিদ্যমান অনিষ্পন্ন বিষয়সমূহের সমাধান ত্বরান্বিত হবে এবং উভয় দেশের জনগণ উপকৃত হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

আগামী দুই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা জি-২০ লিডার সাবমিট-এ অংশগ্রহণ করবেন। এই পরিপ্রেক্ষিতে আগামীকাল তিনি বিভিন্ন অধিবেশনে বক্তব্য উপস্থাপনসহ এই সম্মেলনে অংশগ্রহণকারী একাধিক রাষ্ট্রপ্রধান বা সরকার প্রধান এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। এর মধ্যে সৌদি ক্রাউন প্রিন্স এবং প্রধানমন্ত্রী, সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি, এবং আর্জেন্টিনার রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here