তরুণদের প্রিয় দল এরদোগানের একে পার্টি’

0
136

খবর৭১ঃ

তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একে পার্টি) তরুণ প্রজন্মের কাছ থেকে সবচেয়ে বেশি ভোট পেয়েছে বলে জানিয়েছেন দলটির যুব শাখার প্রধান আইয়ুপ কাদির ইনান।

ইজমির প্রদেশের সংসদ সদস্য হিসেবে একে পার্টির মনোনীত ইনান ডেইলি সাবাহকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে এ কথা জানান।

তিনি বলেন, প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান তুর্কি তরুণদের চাহিদা সঠিকভাবে পূরণ করার প্রতি নজর দেওয়ার কারণেই মূলত এমনটা সম্ভব হয়েছে।

ইনান বলেন, যে দল ২০ বছর ধরে দেশ শাসন করছে, সেই দলের পক্ষে লাখ লাখ যুবকের সমর্থন ও ভোট ছাড়া এতোদিন ক্ষমতায় থাকা অসম্ভব। ২০০২ সালে এক কোটি ভোট দিয়ে শুরু করেছিলাম এবং তা ২০১৮ সালে আড়াই কোটিতে বর্ধিত হয়েছে।

তিনি আরও বলেন, নিঃসন্দেহে একে পার্টিই প্রথম দল যারা তরুণদের কাছ থেকে সবচেয়ে বেশি ভোট পেয়েছে এবং এটি তরুণদের প্রিয় দল।

তিনি বলেন, জনমত জরিপ অনুযায়ী আগামী ১৪ মে অনুষ্ঠেয় নির্বাচনে একে পার্টি প্রথম স্থানে রয়েছে। উপরন্তু একে পার্টি এমন একটি দল যার নির্বাচনের জন্য সর্বাধিক তরুণ সংসদীয় প্রার্থী রয়েছে।

আগামী ১৪ মে তুরস্কের পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এরদোগানের দুই দশকের নেতৃত্বের প্রেক্ষাপটে এই নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হচ্ছে, যেখানে অর্থনৈতিক উত্থান, বিশাল উন্নয়ন প্রকল্প এবং একটি ব্যর্থ অভ্যুত্থান দেখা গেছে। একই সঙ্গে ছয় দলীয় বিরোধী জোট তাকে প্রতিদ্বন্দ্বিতা করছে।

আসন্ন নির্বাচনে প্রায় ৬০ লাখ তরুণ প্রথমবারের মতো ভোট দেবেন, যা মোট ভোটারের ১.৮ শতাংশ। স্থানীয় নির্বাচনে তরুণ ভোটারদের সংখ্যা বেশি হওয়ায় দলগুলো তরুণদের প্রতি বেশি ঝুঁকছে।

ইনান আরও বলেন, গত ৬ ফেব্রুয়ারির ভয়াবহ ভূমিকম্পে সক্রিয়ভাবে সাড়া দিয়েছে তরুণরা। এখন পর্যন্ত তরুণদের উন্নয়নের জন্য যে চেষ্টা করা হয়েছে, আগামীতেও একই প্রচেষ্টা অব্যাহত থাকবে। তিনি জোর দিয়ে বলেন, তুরস্কের শতাব্দী হবে তারুণ্যের শতাব্দী।

তিনি বলেন, এই শতাব্দীতে তরুণরা তাদের মূল্যবোধের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ কঠোর পরিশ্রমী এবং সংকল্পবদ্ধ ব্যক্তি হিসাবে বেড়ে উঠবে। গত ২০ বছরে আমরা তরুণদের জন্য যা করেছি তা স্বতঃস্ফূর্ত। এ দেশের তরুণদের জন্য যদি কোনো সেবা দিতে হয়, তাহলে নিঃসন্দেহে তা করবে একে পার্টি ও রিসেপ তাইয়েপ এরদোগান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here