পুতিনকে গুপ্তহত্যার হুমকি

0
61

খবর ৭১: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গুপ্তহত্যার হুমকি দিয়েছেন কতিপয় পেন্টাগন কর্মকর্তা। সম্প্রতি রুশ বার্তাসংস্থা তাসকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই দাবি করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

ল্যাভরভ বলেন, ‘অন্যদের মধ্যে যিনি সবচেয়ে বেশি দূরে চলে গেছেন তিনি ওয়াশিংটনে রয়েছেন। এর মধ্যে পেন্টাগনের কিছু ‘বেনামী কর্মকর্তা’ আছেন যারা আসলে ক্রেমলিনের কর্মকর্তাদের ‘শিরোচ্ছেদ করার’ হুমকি দিয়েছেন। পরোক্ষভাবে রুশ প্রেসিডেন্ট পুতিনকে হত্যার এই হুমকি দেওয়া হয়েছে। কারো মনে যদি এই ধরনের কোনো চিন্তাভাবনা বাস্তবেই থেকে থাকে, তাহলে এই ধরনের পরিকল্পনার সম্ভাব্য পরিণতি সম্পর্কে ওই ব্যক্তির দীর্ঘ এবং কঠোর চিন্তা করা উচিত।’

ল্যাভরভ উস্কানিমূলক সংকেতের কথাও উল্লেখ করেছেন। তিনি বলেছিলেন, পারমাণবিক হামলার বিষয় পশ্চিম থেকে আসছে। মনে হচ্ছে তারা সম্মানের ছিটেফোঁটাও রাখেনি। কুখ্যাত (প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী) লিজ ট্রাস এর একটি উজ্জ্বল উদাহরণ। তিনি তার প্রাক-নির্বাচন প্রচারের সময় সরাসরি এবং প্রকাশ্যে বলেছিলেন যে তিনি পারমাণবিক হামলার নির্দেশ দিতে প্রস্তুত রয়েছেন।

তিনি আরও বলেন, ‘আমি এখানে কিয়েভ সরকারের অতি-শীর্ষ উস্কানির কথাও উল্লেখ করছি না। ভলোদিমির জেলেনস্কি ন্যাটো রাষ্ট্রগুলিকে রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধমূলক পারমাণবিক হামলার জন্য আহ্বান জানিয়েছিলেন। এটি গ্রহণযোগ্যতার সীমা অতিক্রম করে। তবে, আমরা (কিয়েভ) শাসনের মধ্যে পরিসংখ্যান থেকে আরও খারাপ বিবৃতি শুনেছি।’

অপরদিকে মস্কো টাইমস জানিয়েছে, মঙ্গলবার পুতিনকে সম্ভাব্য হত্যার হুমকি দেওয়ার বিষয়ে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

ওয়াশিংটনে রাশিয়ান দূতাবাস তথাকথিত শিরচ্ছেদ পরিকল্পনাটিকে ‘বেপরোয়া’ এবং ‘ভ্রমপূর্ণ’ বলে নিন্দা করেছিল।

মঙ্গলবার ল্যাভরভ যুক্তরাষ্ট্র এবং তার ন্যাটো মিত্রদের বিরুদ্ধে দেশটিকে দুর্বল বা ধ্বংস করার জন্য যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে পরাজিত করতে চাচ্ছে বলেও অভিযুক্ত করেছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে সম্পর্ক স্বাভাবিককরণে বাধা দেওয়ার জন্য বিডেন প্রশাসনকেও দোষারোপ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here