আজারবাইজানই হামলা চালিয়েছে

0
25

খবর৭১ঃ আর্মেনিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী ভায়ে গেভোরগায়েন দাবি করেছেন, মঙ্গলবার মধ্যরাতে আর্মেনিয়ার সীমান্তে ‘বড় ধরনের সামরিক হামলা’ চালিয়েছে আজারবাইজান।

মঙ্গলবার রাতে আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘাতের সূচনা হয়। তখন ধারনা করা হচ্ছিল দুই পক্ষই হামলা পাল্টা হামলা চালাচ্ছে। তবে আর্মেনিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে আজারবাইজান তাদের ওপর ব্যাপক হামলা করেছে।

এ ব্যাপারে আর্মেনিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী গণমাধ্যম আল জাজিরাকে বলেছেন, আর্মেনিয়ার সামরিক স্থাপনা ও বেসামরিক স্থাপনার ওপর হামলা চালিয়েছে আজারবাইজানের সেনারা।

তিনি দাবি করেছেন, আজারবাইজানের সঙ্গে আর্মেনিয়া শান্তি বজায় রাখতে চায় কিন্তু আজারবাইজান তার উল্টোটা করে।

এদিকে আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, আজারি সেনারা কামান, মর্টার এবং রাইফেল নিয়ে সীমান্ত পার্শ্ববর্তী স্থানগুলোতে হামলা করে। যার মধ্যে রয়েছে ভারদেনিস, সোস্ত, আর্তেনিস, ইসকানাসার, গোরিস, জেরমু এবং কাপান।

হামলার ব্যাপারে আজারবাইজান বলছে, গত কয়েক সপ্তাহ ধরে উস্কানিমূলক কর্মকাণ্ড চালাচ্ছিল আর্মেনিয়া। তাদের স্থাপনা লক্ষ্য করে গুলি করা এবং সীমান্তে ভারি অস্ত্রসস্ত্র জড়ো করছিল তারা। এ কারণে জবাব দিতে আজারি সেনারা পাল্টা হামলা চালিয়েছে।

আর্মেনিয়ার ‘উস্কানি’ বন্ধ করতে এই সামরিক অভিযান চালানো হয়েছে বলে জানায় আজারবাইজানের প্রেসিডেন্টের দপ্তর।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী জানিয়েছেন, এখন পর্যন্ত নিজেদের ৪৯ জন সেনার মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হয়েছে তারা। এ সংখ্যা আরও বাড়তে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here