সমুদ্রে আত্মগোপনে শ্রীলংকার প্রেসিডেন্ট

0
41

খবর৭১ঃ শ্রীলংকান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সমুদ্রের কোনো অংশে নৌবাহিনীর একটি জাহাজে আত্মগোপন করেছেন বলে জানিয়েছে শ্রীলংকার প্রতিরক্ষা মন্ত্রণালয়।
শনিবার দুপুরে গোতাবায়ার পদত্যাগের দাবিতে তার সরকারি বাসভবন ঘেরাও করতে হাজির হয় একদল বিক্ষোভকারী। এর একদিন আগেই সরকারি বাসভবন ত্যাগ করেন গোতাবায়া। প্রাথমিকভাবে শোনা গিয়েছিল তিনি সামরিক বাহিনীর সদরদফতরে আশ্রয় নিয়েছেন। কিন্তু পরে প্রতিরক্ষা বাহিনীর কাছ থেকে তার বর্তমান অবস্থান জানা যায়।

চরম আর্থিক সংকটে বিপর্যস্ত শ্রীলংকায় সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয় চলতি বছর মার্চ থেকে। শুরু থেকেই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং তার বড় ভাই ও সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের দাবি করে আসছিল বিক্ষোভকারীরা। প্রবল জনরোষের মুখে গত মে মাসে মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হন।

এদিকে বাসভবন ঘেরাও করতে এসে গোতাবায়া রাজাপাকসের আত্মগোপনের সংবাদ জানার পর বিক্ষোভকারীরা পুলিশের ব্যারিকেড ভেঙে সেখানে প্রবেশ করে এবং অবস্থান নেয়। একই দিন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের সরকারি বাসভবনও দখল করে বিক্ষোভকারীরা, সেই সঙ্গে জ্বালিয়ে দেওয়া হয় তার ব্যক্তিগত বাসভবন।

বিক্ষোভকারীরা জানিয়েছে, তারা এই পদত্যাগের ঘোষণার বাস্তবায়ন দেখতে চায়। যতক্ষণ তা না ঘটবে, ততক্ষণ পর্যন্ত তারা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন থেকে নড়বে না।

সরকারি বিলাসবহুল বাসভবন থাকলেও সেখানে নিয়মিত থাকতেন না শ্রীলংকান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তিনি সাধারণত ঘুমাতেন প্রেসিডেন্টের বাসভবনের কাছেই ছোট একটি বাসায়। প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেও সরকারি বাসভবন ব্যবহার করতেন কেবল দাফতরিক কিংবা সরকারি কাজে। নিজের পরিবারসহ কলম্বোর একটি বেসরকারি বাসভবনে থাকেন তিনি।

স্মরণকালের সবচেয়ে ভয়াবহ আর্থিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। বর্তমানে ২ কোটি ২০ লাখ মানুষ অধ্যুষিত শ্রীলঙ্কা খাবার, ওষুধ, জ্বালানির মতো অতি জরুরি আমদানিও করতে পারছে না।

সূত্র: হিন্দুস্তান টাইমস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here