সুস্থ থাকতে আজই খাদ্যতালিকা থেকে বাদ দিন ৫ খাবার

0
30

খবর৭১ঃ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নানান শারীরিক জটিলতা দেখা দেয়। এই সবের সঙ্গে দেখা দেয় লিভারের সমস্যা। ঠিক কী কারণে এমন রোগ শরীরে বাসা বাঁধে তা কেউই বুঝে উঠতে পারেন না। আমরা রোজ এমন কিছু খাবার খাই যা অজান্তে আমাদের লিভারের মারাত্মক ক্ষতি করছে।
চিনি লিভারের জন্য ক্ষতিকর। রোজই খাদ্যাতালিকায় থাকে চিনি। চিনি ছাড়া চা খাওয়া কিংবা, মিষ্টি ছাড়া খাবার খাওয়া বেশ কঠিন। এই ত্যাগ সহজে কেউ করতে পারে না। কিন্তু, জানেন কী একাধিক রোগের কারণ হল এই চিনি। মাত্রাতিরিক্ত হোক বা না হোক, চিনি খাওয়া শরীরের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়।

খাবেন না অ্যালকোহল। নিষিদ্ধ থাকার পরও আজকাল পার্টি মানেই রকমারী মদ। তরুণ থেকে বৃদ্ধ সকলেই এতে মজে যান। এবার থেকে এই অভ্যাসর বদল করুন। মদ্যপান করা লিভারের জন্য ক্ষতিকারক।

ত্যাগ করুন ময়দাও। এটি আমাদের অজান্তেই শরীরের মারাত্মক ক্ষতি করে। তাই যতটা পারবেন ময়দা দিয়ে তৈরি খাবার এড়িয়ে চলুন। এতে আপনারই শারীরিক সুস্থতা বজায় থাকবে। ফার্স্ট ফুডে বর্তমানে সকলেই অভ্যস্ত। মুখোরচক ও সুস্বাদু বিভিন্ন ধরনের ফার্স্ট ফুড টিফিন হোক কিংবা ডিনারে থাকবেই। এই সুস্বাদু খাবারও আপনার অজান্তে মারাত্মক ক্ষতি করছে লিভারের। তাই লিভার ভালো রাখতে চাইলে স্বাস্থ্যকর খাবার খান।

রেড মিট যতটা পারবেন কম খান। এটি একাধিক রোগের কারণ। বর্তমানে চিকিৎসকরা পরিমিত রেড মিট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এদিকে আবার অনেকেরই মূত্র চেপে রাখার অভ্যেস আছে। বিশেষ করে সকালে ঘুম থেকে মূত্রত্যাগ জরুরি। তা না হলে কিডনের যেমন ক্ষতি হয় তেমনই লিভারেরও ক্ষতি হয়। পর্যাপ্ত জল না খাওয়া শরীরে একাধিক রোগ ডেকে আনে। এর মধ্যে একটি হল লিভারের সমস্যা। তাই রোজ ৮ গ্লাস পানি খান। সুস্থ থাকবেন। সঙ্গে সঠিক খাদ্যগ্রহণ করুন। সুস্থ ও রোগ মুক্ত জীবন পেতে খাদ্যতালিকা থেকে বাদ দিন এই পাঁচটি খাবার। তবেই, শরীর সুস্থ থাকা সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here