এক রেটে বিক্রি হবে ডলার

0
22

খবর৭১ঃ ডলার মার্কেটে অস্থিরতা কাটাতে দেশের সব এক্সচেঞ্জ হাউসের জন্য অভিন্ন ডলার রেট (এক রেট) বাস্তবায়নে যৌথভাবে কাজ করবে এবিবি ও বাফেদা। বিষয়টি পর্যালোচনা করবে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) ত্রিপক্ষীয় এক বৈঠক শেষে এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে বৈঠকে বাফেদার চেয়ারম্যান আতাউর রহমান প্রধান, এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন ব্যাংকের এমডিরা উপস্থিত ছিলেন।

সভা শেষে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয়তার নিরিখে ডলার বিক্রি (লিকুইডিটি সাপোর্ট দেওয়া) অব্যাহত রাখবে। রপ্তানিকারকের ব্যাংকের মাধ্যমে রপ্তানিমূল্য ডিসকাউন্টটিংসহ রপ্তানি মূল্য ওই ব্যাংকেই বিক্রি করতে হবে। বাফেদা এবং এবিবি একত্রে এক্সচেঞ্জ হাউসের জন্য ইউনিফর্ম এক্সচেঞ্জ রেট (এক রেট) নির্ধারণ কাজ করবে। যা দেশের সব এডি (অথোরাইজড ডিলার) ব্যাংক মেনে চলবে। বাফেদার পক্ষ থেকে ইন্টার ব্যাংক রেট (আন্তঃব্যাংক রেটহার) প্রস্তাব করার পর বাংলাদেশ ব্যাংক তা পর্যালোচনা করবে। উল্লিখিত সব সিদ্ধান্ত নীতিগতভাবে গ্রহণ করা হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে আগামী রোববার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here