মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশের কাজ সম্পন্ন

0
12

খবর৭১ঃ দেশের বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশের কাজ সম্পন্ন হয়েছে। উত্তরা থেকে আগারগাঁও অংশে হলঘরের ছাদ, প্ল্যাটফর্মের ছাদ, ইস্পাতের ছাদ ও আইকনিক স্টেশনের মাস র‍্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬-এর নির্মাণকাজ সম্পন্ন হয়েছে।

নির্মাণপ্রক্রিয়া-সংশ্লিষ্ট এক কর্মকর্তা গণমাধ্যমকে জানান, ইতোমধ্যেই সার্ভিস ট্রান্সফার, চেক বোরিং, টেস্ট পাইল, মেইন পাইল, পাইল ক্যাপ, আই-গ্রিডার, প্রিকাস্ট সেগমেন্ট কাস্টিং ও সব স্টেশনের জন্য সাব-স্ট্রাকচার নির্মাণ সম্পন্ন করা হয়েছে।

এ ছাড়া কনকার্স রুফ, প্ল্যাটফর্ম রুফ, স্টিল রুফ স্ট্রাকচার, আইকনিক স্টেশন স্থাপনসহ সব স্টেশনের জন্য কনকার্স রুফ ও রুফ স্টিলের নির্মাণকাজও সম্পন্ন হয়েছে বলেও জানান তিনি।

ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী পদক্ষেপের ফলে বাস্তবায়িত হচ্ছে স্বপ্নের গণপরিবহণ মেট্রোরেল। নির্মাণকাজের এই গতি অব্যাহত থাকলে চলতি বছরের ১৬ ডিসেম্বরের মধ্যেই প্রথম পর্যায়ের কাজ সম্পন্ন করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, উত্তরা সেক্টর-৩ থেকে মতিঝিল পর্যন্ত এই এলিভেটেড রেললাইন নির্মাণ করা হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী, এটি কমলাপুর রেলস্টেশন পর্যন্ত বর্ধিত করা হবে।

উত্তরা থেকে মতিঝিল-কমলাপুর রেলস্টেশন পর্যন্ত মোট ২১ দশমিক ২৬ কিলোমিটার মেট্রোরেলের নির্মাণকাজ এখন ৭৮ দশমিক ৯৫ শতাংশ সম্পন্ন হয়েছে।

অন্যদিকে উত্তরা ও আগারগাঁওয়ের মধ্যবর্তী রেললাইনের ৯২ দশমিক শূন্য ২ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

এছাড়া আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ৭৮ দশমিক ১৯ শতাংশ নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। নয়টি স্টেশনের প্রবেশ ও বাহির পথ নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। আর ছয়টি স্টেশনের প্রবেশ ও বাহির পথ নির্মাণকাজ চলছে। যাত্রীদের উন্নততর সেবা দিতে এমআরটি-৬-এর প্রতিটি স্টেশনের উভয় পাশে এলিভেটর, এস্কেলেটর ও সিঁড়ি থাকবে।

মেট্রোরেল দিয়ে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহণ করা সম্ভব হবে। আর যানজটের ভোগান্তি কমিয়ে এটি প্রায় দুই ঘণ্টার যাত্রা সময় কমিয়ে মাত্র ৪০ মিনিটেই উত্তরা থেকে মতিঝিলে যাওয়া যাবে।

এমআরটি লাইন সম্পন্ন হয়ে গেলে জিডিপি প্রবৃদ্ধি ১ শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে। একই সঙ্গে বিপুলসংখ্যক মানুষের কর্মসংস্থানেরও ব্যবস্থা হবে। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এই মেট্রোরেল নির্মাণ করছে। এ প্রকল্পে সহজ শর্তে ঋণ দিয়েছে প্রতিষ্ঠানটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here