বাংলাদেশে করোনার নতুন ঢেউয়ের আশঙ্কা কম’

0
22

খবর৭১ঃ
ভারত, চীন, যুক্তরাষ্ট্র এবং কয়েকটি ইউরোপীয় দেশে করোনাভাইরাসের চতুর্থ ঢেউ আসলেও বাংলাদেশে এই ঢেউ আসার আশঙ্কা খুবই কম বলে মূল্যায়ন করেছে রোগতত্ত্ব নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-সিডিসি।

বাংলাদেশের মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা তুলনামূলক ভালো বলেই বাংলাদেশে চতুর্থ ঢেউ আসার আশঙ্কা কম বলে এই মূল্যায়নে উঠে এসেছে।

বুধবার রাজধানীর গুলশান আমেরিকান সেন্টার বাংলাদেশের সঙ্গে পার্টনারশিপ নিয়ে এক সংবাদ সম্মেলনে এই মূল্যায়নের কথা তুলে ধরেন ইউএস সিডিসি কান্ট্রি ডিরেক্টর সুসান নিলি।

তিনি বলেন, ভারত, চীন এবং ইউরোপের কয়েকটি দেশে ইতোমধ্যে করোনার চতুর্থ ঢেউ দেখা দিলেও বাংলাদেশে আসার আশঙ্কা খুবই কম। যদিও আসে, তা হবে ছোট পরিসরে।

বাংলাদেশিদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক ভালো বলেও মূল্যায়ন করে তিনি বলেন, এই কারণে বাংলাদেশ করোনা নিয়ন্ত্রণে ভালো অবস্থানে রয়েছে। তবে এটা আমার ব্যক্তিগত অভিমত, এ বিষয় যথাযথ জানতে আরও গবেষণা প্রয়োজন।

তার পরেও সতর্ক থাকার তাগিদ দিয়ে এই সিডিসি কর্মকর্তা বলেন, যেকোনো একজন করোনা আক্রান্ত রোগী ফের প্যানডেমিক তৈরি করতে পারে। সুতরাং সতর্ক থাকতে হবে। প্যানডেমিক সবার জন্যই শিক্ষা, আমাদের এটা ভুলে গেলে চলবে না।

বাংলাদেশে করোনা টিকা ব্যবস্থাপনা ভালো ছিল বলেও মূল্যায়ন করেন সুসান নিলি। করোনা টিকার কার্যক্ষমতা বাড়ানোর প্রয়োজন আছে কি না এমন প্রশ্নে তিনি বলেন, টিকা নিয়ে আরও গবেষণা প্রয়োজন। দিনে দিনে করোনা টিকার কার্যক্ষমতা বাড়াতে গবেষণার প্রয়োজন হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here