চলতি সপ্তাহে ইউরোপ সফর করবেন বাইডেন

0
160

খবর৭১ঃ রাশিয়ার সামরিক অভিযান বন্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপসহ সর্বোচ্চ চেষ্টা করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তবে কোনোভাবেই হামলা থেকে পুতিনকে নিবৃত্ত করতে পারছেন না বাইডেন। তাই ইউরোপীয় মিত্রদের সঙ্গে আলোচনার মাধ্যমে চলমান সংকট নিরসনের উপায় খুঁজে বের করতে ইউরোপ সফর করবেন। এ সময় তিনি পোল্যান্ড সফর করবেন। তবে ইউক্রেনে যাওয়ার আপাতত কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

আল জাজিরা জানায়, শুরুতে বাইডেন বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ভ্রমণ করবেন। তারপর শুক্রবার পোল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎয়ের জন্য পোল্যান্ডে যাবেন তিনি। শনিবার তাদের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে।

ইউক্রেন ইস্যুতে প্রতিবেশী পোল্যান্ডের ভূগোলিক গুরুত্ব অনেক। কারণ রাশিয়ার সামরিক আগ্রাসন থেকে মিত্রদেশগুলোকে রক্ষার জন্য হাজারো মার্কিন সেনা পোল্যান্ডে মোতায়েন রয়েছে।

এ ছাড়া, গত ২৪ ফেব্রুয়ারি থেকে সামরিক অভিযান শুরুর পর প্রায় বিশ লাখের বেশি মানুষ পোল্যান্ডে শরণার্থী হিসেবে আশ্রয় গ্রহণ করেছেন। সেখানে শরণার্থীদের খাদ্য, শিক্ষা, চিকিৎসা নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে।

বিবিসির মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটি ইউরোপের ইতিহাসে সবচেয়ে বড় শরণার্থী সংকট।

ইউরোপে সফরকালে ন্যাটো ও জি-৭ সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গেও বৈঠক করবেন বাইডেন। এ সময় জার্মানি, ফ্রান্স, ইতালি ও যুক্তরাজ্যের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করবেন বাইডেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here