১৩২০ পায়রা উড়িয়ে ১৩২০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন

0
283

খবর৭১ঃ ১৩২০টি পায়রা উড়িয়ে ১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার বেলা পৌনে ১২টার দিকে পটুয়াখালীর কলাপাড়ায় দেশের সবচেয়ে বড় ও সর্বাধুনিক প্রযুক্তির এ কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রটির ফলক উন্মোচন করে উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

এর আগে বিদ্যুৎ কেন্দ্রটি পরিদর্শন শেখ হাসিনা।

উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন চীন সরকারে রাষ্ট্রদূত, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও সচিব, বিসিপিসিএল ব্যবস্থাপনা পরিচালকসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

আজ সোমবার সকাল সাড়ে ১০টায় ঢাকা থেকে হেলিকপ্টারে পটুয়াখালী পৌঁছান প্রধানমন্ত্রী। এখানে পৌঁছে প্রধানমন্ত্রী বিদ্যুৎকেন্দ্রের জেটিতে অবস্থান করেন। জেটি সংলগ্ন আন্ধারমানিক নদীতে বর্ণিল সাজে সজ্জিত ২২০টি নৌকা দিয়ে তাকে বরণ করে পটুযাখালীবাসী। এরপর তিনি তাপবিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করেন।

বহুল প্রতীক্ষিত কলাপাড়া উপজেলার ধানখালী ইউনিয়নের নিশানবাড়িয়া গ্রামে দেশের বৃহৎ ১৩২০ মেগাওয়াট পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রটি চালু হওয়ায় পটুয়াখালীর কলাপাড়ায় বইছে আনন্দের বন্যা।

২০১৪ সালে বাংলাদেশ নর্থওয়েস্ট পাওয়ার কোম্পানি ও চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরশনের (সিএমসি) মধ্যে ১৩২০ মেগাওয়াট পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণে চুক্তি স্বাক্ষর হয়। ২০১৬ সালের ১৪ অক্টোবর পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালীতে কয়লাভিত্তিক এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক হাজার একর জমির ওপর নির্মিত পরিবেশবান্ধব এ বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণে ব্যয় হয়েছে ২.৪৫ বিলিয়ন মার্কিন ডলার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here