ইরাকের কুর্দি অঞ্চলে এক ডজন ক্ষেপণাস্ত্র হামলা : রয়টার্স

0
355

খবর ৭১: ইরাকের আধা স্বায়ত্তশাসিত কুর্দি অঞ্চলে দেশটির বাইরে থেকে ছোড়া এক ডজন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিভিন্ন স্থানে আঘাত হেনেছে। ইরাকের উত্তরাঞ্চলীয় এ ভূখণ্ডের রাজধানী ইরবিলে আজ রোববার এ হামলা হয়েছে বলে জানিয়েছেন কুর্দি কর্মকর্তারা। তবে, তাঁদের দাবি—হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

রয়টার্সের খবরে বলা হয়েছে—ইরান থেকে এসব ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এক মার্কিন কর্মকর্তার নাম উল্লেখ না করে তাঁর বরাতে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

অন্যদিকে, ইরানি সংবাদমাধ্যমগুলো বলছে—কুর্দিস্তান অঞ্চলের মার্কিন সামরিক ঘাঁটি, কনসুলেট ভবন এবং ইসরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদের একটি প্রশিক্ষণ কেন্দ্রে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সাহায্যে হামলা চালানো হয়েছে।

হামলা সম্পর্কে ইরাকের গণমাধ্যম প্রথমে কয়েকজন কুর্দি কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছিল—কুর্দিস্তানের রাজধানী এরবিলে আজ দিনের প্রথম দিকে কয়েকটি ক্ষেপণাস্ত্র আঘাত হানে। তবে, এ পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি।

পরে কুর্দিস্তান অঞ্চলের গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে ইরানি গণমাধ্যমগুলো জানিয়েছে, এরবিল হামলায় অন্তত ১২টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। তবে, কারা এ হামলা চালিয়েছে, তা পরিষ্কার নয়।

ইরানি বার্তা সংস্থা পার্স টুডে বলছে—কুর্দিস্তানের কাউন্টার টেরোরিজমের মহাপরিচালকের বরাত দিয়ে ইরাকের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, ইরাকের বাইরে থেকে এরবিলে ১২টি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের নতুন কনসুলেট ভবন এবং মোসাদের দুটি প্রশিক্ষণ কেন্দ্রে এসব ক্ষেপণাস্ত্র আঘাত হানে।

এ ঘটনার পর নিরাপত্তা বাহিনীগুলোকে উচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে এবং এরবিল বিমানবন্দরের যাওয়ার পথ বন্ধ করে দেওয়া হয়েছে।

পার্সটুডের খবরে আরও বলা হয়েছে, বাগদাদের গ্রিন জোন এলাকায় অবস্থিত মার্কিন দূতাবাসে সাইরেন অ্যালার্ম সক্রিয় করা হয়। মার্কিন কর্মকর্তারা দাবি করছেন, এসব ক্ষেপণাস্ত্র হামলায় হতাহতের ঘটনা ঘটেনি। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র এ হামলাকে ‘জঘন্য আক্রমণ’ বলে উল্লেখ করেছেন, তবে হামলায় কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি বলে তিনি দাবি করেন।

ইরাকের গণমাধ্যমের বরাতে পার্সটুডে জানিয়েছে, হামলার পর এরবিলের আকাশে মার্কিন সামরিক উড়োজাহাজ টহল দেয় এবং বেসামরিক উড়োজাহাজের ওঠানামা স্থগিত করা হয়। হামলার ফলে এরবিলের মার্কিন ঘাঁটিতে আগুন ধরে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here