বালিয়াডাঙ্গীতে টাকা দিয়ে ৪০দিনের কর্মসূচি মাটি কাটার কাজ করছেন শ্রমিকরা!

0
163

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ পরিবার ও সন্তানদের মুখে দু-মুঠো আহার তুলে দিতে কাজ করছেন মাটি কাটার। আর এই কাজ নিতেই দিতে হয় টাকা। নয়তো তালিকায় নাম লিপিবদ্ধ হয়না শ্রমিকদের।
সংসার চালানোই যখন কষ্টকর হয়ে যায়!তখন মাটি কাটার কাজ করে পরিবারের সদস্যদের মুখে একটু হাসি ফোটানোর চেষ্টা করেন এই শ্রমিকেরা। আর এই কাজ নিতে দিতে হয় হাজার হাজার টাকা। নয়তো মেলেনা কাজ। তাই বাধ্য হয়ে টাকা দেন তারা। জন প্রতি দিতে হয়েছে ৪ থেকে ৫হাজার টাকা ।

এমনি ঘটনা ঘটেছে ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলায়। এই এলাকার একাধিক শ্রমিকেরা জানান,জীবন যুদ্ধে বেঁচে থাকার এটি একটি পন্থা হয়ে পরেছে। তাই সুদের উপর টাকা নিয়ে দিতে হয় মেম্বারকে, নইলে কাজ করতে দেওয়া হয় না! আবার কাজ থেকে বের করার হুমকিও দেন স্থানীয় জনপ্রতিনিধিরা। এখনও কাজের মুজুরি না পেয়ে কিভাবে সুদের টাকা শোধ করবেন, আর সংসারই বা চালাবেন কেমন করে তাই নিয়ে দুশ্চিন্তিতায় এসকল শ্রমজীবী মানুষ।

বালিয়াডাঙ্গী উপজেলা প্রকল্পো বাস্তবায়ন অফিস সুত্রে জানা যায়,উপজেলার ৮টি ইউনিয়নে সরকারের ৪০দিনের ই,জি,পিপি, প্রকল্প কর্মসূচির আওতায়,২হাজার ২১–২২ অর্থ বছরে ৩৮টি প্রকল্পের কাজ চলমান রয়েছে। যাতে কাজ করছেন ১হাজার ৯জন শ্রমিক। সপ্তাহে ৫দিন ৭ঘন্টা করে কাজ করবেন তারা। আর মাথা পিছু মুজুরি পাবেন ৪শ টাকা। যা দিয়ে জীবিকানির্বাহ করবেন এই শ্রমিকেরা।

অন্যদিকে ইউপি সদস্য,তালেবুর রহমান এমন অভিযোগের বিষয়ে বলেন,আমি নিযে হাতে টাকা নেই নি। আর আমরা সকলে শ্রমিকদের ভাগ করে নিয়েছি।

এ বিষয়ে বালিয়াডাঙ্গী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইদুর রহমান বলেন,তারা নিয়োমিত খোজ খবর রাখছেন। কোথাও কোনও সমস্যা নেই।
পুনরায় টাকা নিয়ে শ্রমিকদের ক্ষতি না করে দ্রুত তাদের মুজুরি পরিষদ করার দাবি ভুক্তভোগী এসকল শ্রমজীবী মানুষের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here