কাল দ্বিতীয় দফা আলোচনায় বসছে ইউক্রেন-রাশিয়া

0
126

খবর৭১ঃ যুদ্ধবিরতি আর রুশ সেনা প্রত্যাহার চাইছে ইউক্রেন। রাশিয়া চাইছে সামরিক জোট ন্যাটোতে ইউক্রেনের যোগ না দেওয়ার নিশ্চয়তা। এই নিয়ে দেশ দুটির প্রথম দফা বৈঠক হলেও যুদ্ধ চলমান। তবে ওই বৈঠকের ধারাবাহিকতায় আগামীকাল বুধবার দ্বিতীয় দফা আলোচনায় বসতে যাচ্ছে ইউক্রোন-রাশিয়া।

ইউক্রেনের সংবাদমাধ্যম জেরকালো নেদেলির বরাতে রাশিয়ান বার্তা সংস্থা তাস এই খবর দিয়ে বলেছে, চলমান যুদ্ধের ইতি টানতে দেশ দুটির মধ্যে এই আলোচনা সুড়ঙ্গের মুখে আলো ফেলতে পারে।

গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট পুতিনের নির্দেশ পেয়ে ইউক্রেনে রুশ সেনাদের অভিযানের পঞ্চম দিনে বেলারুশের উদ্যোগে প্রথম দফা শান্তি আলোচনায় বসে দেশ দুটির উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। দীর্ঘ পাঁচ ঘণ্টাব্যাপী সেই আলোচনার ফল আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি।

তবে ইউক্রেনের সংবাদমাধ্যম গ্ল্যাভকম দেশটির প্রতিনিধি দলের এক সূত্রের বরাতে খবর দিয়েছে, প্রথম দফা আলোচনায় ইউক্রেন যেন ইউরোপীয় ব্লকে যাওয়া থেকে বিরত থাকে সেই প্রতিশ্রুতি চেয়েছে রাশিয়া। এই বিষয়ের ওপর ইউক্রেন গণভোট আয়োজনের দাবিও তুলেছে রাশিয়া।

এছাড়া রাশিয়ার পুতিন স্বাধীনতা ঘোষণা করা দোনেৎস্ক এবং লুহানস্ককে স্বীকৃতির পাশাপাশি ক্রিমিয়ার দাবি ইউক্রেনকে চিরতরে ছাড়তে বলেছে রাশিয়া। অন্যদিকে ইউক্রেনের দাবি দ্রুত যুদ্ধবিরতি ও রাশিয়ান সৈন্য প্রত্যাহার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here