আরেক দফা বাড়ানো হলো ভোজ্য তেলের দাম

0
154

খবর৭১ঃ   দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির মধ্যেই আরেক দফা বাড়ানো হলো ভোজ্য তেলের দাম। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিনের দাম বাড়ায় নতুন করে মূল্য নির্ধারণ করে দিয়েছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী খোলা সয়াবিনের দাম লিটারে ৭ টাকা, বোতলজাত সয়াবিন লিটারে ৮ টাকা এবং পাম তেলে কেজিতে ১৫ টাকা বাড়ানো হয়েছে। এছাড়া সয়াবিনের পাঁচ লিটারের বোতলে ৩৫ টাকা বৃদ্ধি করা হয়েছে। রোববার বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

সোমবার থেকে নির্ধারিত দাম কার্যকরের নির্দেশ দেয়া হয়েছে। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ৮ টাকা বাড়িয়ে ১৬৮ টাকা এবং খোলা সয়াবিনে ৭ টাকা বাড়িয়ে ১৪৩ টাকা র্নিধারণ করা হয়েছে। এছাড়া বোতলজাত সয়াবিনের ৫ লিটারের দাম ৩৫ টাকা বৃদ্ধি করে ৭৯৫ এবং পাম তেলের দাম কেজিতে ১৫ টাকা বৃদ্ধি করে ১৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে। এই মূল্য অবিলম্বে কার্যকর হবে বলে বাংলাদেশ ভোজ্যতেল পরিশোধনকারী ও বনস্পতি উৎপাদক সমিতির সংবাদ বিজ্ঞপ্তিতেও জানানো হয়েছে।

সর্বশেষ গত বছরের ১৯শে অক্টোবর সরকার ভোজ্য তেলের দাম নির্ধারণ করে দেয়।
সেই অনুযায়ী প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকা, খোলা সয়াবিন তেল দাম ১৩৬ টাকা, বোতলজাত সয়াবিনের ৫ লিটারের ৭৬০ টাকা এবং পাম তেলের দাম প্রতি লিটার ১১৮ টাকায় বিক্রি হচ্ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here