জাহাঙ্গীরের মেয়র পদ থাকবে কিনা, যা বললেন মন্ত্রী

0
26

খবর৭১ঃ গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয়েছে। যেহেতু দলীয় প্রতীক নৌকা নিয়ে তিনি মেয়র নির্বাচিত হয়েছেন, তাই এখন তার সেই পদ থাকবে কিনা- সে প্রশ্ন উঠেছে।

শনিবার রাজধানীর সোনারগাঁর হোটেলে ড্যাপ নিয়ে এক অনুষ্ঠানে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলামকে জাহাঙ্গীরের বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন ওই প্রশ্ন করেন। জবাবে মন্ত্রী বলেন, ‘মেয়র পদে থাকবে কিনা, এ বিষয়টা আইন পর্যবেক্ষণ না করে আমার পক্ষে মন্তব্য করা সম্ভব নয়। আইন দেখে পরবর্তীতে এ ব্যাপারে মন্তব্য করা হবে। এখন মেয়র আছে। কতদিন থাকবে, সেটা আইন দ্বারা নিষ্পত্তি করা হবে।’

আইন দেখে পরবর্তীতে এ ব্যাপারে মন্তব্য করা হবে বলে জানান তাজুল ইসলাম।

২০১৮ সালে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হন জাহাঙ্গীর। বঙ্গবন্ধু ও শহিদ বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য শুক্রবার (১৯ নভেম্বর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভায় দল থেকে জাহাঙ্গীর আলমকে বহিষ্কার করা হয়েছে। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় উপস্থিত সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক একটি গণমাধ্যমকে বলেন, ‘মেয়র জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ থেকে বহিষ্কার করা হয়েছে। সেই সঙ্গে তার প্রাথমিক সদস্যপদও বাতিল করা হয়েছে।’

যেহেতু জাহাঙ্গীর দলীয় প্রতীকে মেয়র নির্বাচিত হয়েছেন, তাই এখন তার সেই পদে থাকা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

দলীয় প্রতীকে সিটি করপোরেশনসহ স্থানীয় সরকার নির্বাচন শুরুর ৫ বছর পর এই প্রথম কোনো মেয়রকে দল থেকে বহিষ্কার করা হলো। কিন্তু দল থেকে বহিষ্কৃত হলে মেয়র পদ থাকবে কিনা- সে বিষয়ে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনে স্পষ্ট করে কিছু বলা নেই। তবে নৈতিক স্খলনজনিত অপরাধে মেয়রদের কেউ আদালতে দণ্ডিত হলে তাকে অপসারণের বিধান আইনে রয়েছে।

মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সাবেক নির্বাচন কমিশনার আবদুল মোবারক একটি গণমাধ্যমকে বলেন, দলীয় প্রতীকে নির্বাচিত মেয়র দল থেকে বহিষ্কার হলে তিনি আর মেয়র থাকতে পারেন না। কারণ দলে তো উনি আর নেই। দল থেকে বহিষ্কার করলে তো আর (মেয়রের) চেয়ার থাকে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here