ট্যুরিস্ট ও ভিজিট ভিসায়ও ওমরাহ করা যাবে

0
18

খবর৭১ঃ সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার এক ঘোষণায় জানিয়েছে, ‘ট্যুরিস্ট’ ও ‘ভিজিট’ ভিসাপ্রাপ্ত বিদেশিরাও ওমরাহ করতে পারবেন। এ ক্ষেত্রে তাঁদের ‘ইতমারনা’ ও ‘তাওয়াক্কালনা’ অ্যাপে রেজিস্ট্রেশন করে প্রয়োজনীয় পদ্ধতি অনুসরণ করতে হবে। সৌদি আরবের সংবাদপত্র সৌদি গেজেটের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

‘তাওয়াক্কালনা’ অ্যাপে স্বাস্থ্য সম্পর্কিত তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করলেই ওমরাহ পালনের জন্য ‘ইতমারনা’ অ্যাপে অ্যাকাউন্ট খোলা যাবে। এত দিন পর্যটন ও ভ্রমণ অর্থাৎ ‘ট্যুরিস্ট’ ও ‘ভিজিট’ ভিসায় ওমরাহ বন্ধ ছিল। এবার অ্যাপ রেজিস্ট্রেশনের মাধ্যমে ওমরাহের সুযোগ মিলতে যাচ্ছে।

অন্যদিকে, বিশ্বের বিভিন্ন দেশ থেকে শুধু ওমরাহ পালনের উদ্দেশে যাঁরা সৌদি আরবে যাবেন, গত ৯ আগস্ট থেকে তাঁদের ওমরাহ ভিসা দেওয়া চালু করেছে সৌদি সরকার। সৌদি আরবের মন্ত্রণালয় জানায়, যাঁরা করোনাভাইরাসের দুই ডোজ টিকা নিয়েছেন বা প্রথম ডোজ টিকা নেওয়ার পর ১৪ দিন পার করেছেন অথবা করোনায় আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছেন, তাঁরাই ওমরাহ ভিসা পাচ্ছেন।

প্রায় ৫০০ ওমরাহ সার্ভিস কোম্পানি এবং ছয় হাজারের বেশি বিদেশি ওমরাহ এজেন্ট টিকাপ্রাপ্ত বিদেশিদের রেজিস্ট্রেশন করে আসছে।

বিশ্বের যেকোনো দেশ থেকে প্রায় ৩০টি ইলেক্ট্রনিক প্ল্যাটফর্মের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন ওমরাহ পালনে আগ্রহীরা।

সম্প্রতি অনলাইনে সিঙ্গেল ওমরাহ ভিসা দেওয়ার পদ্ধতি চালু করার পরিকল্পনার বিষয়ে জানিয়েছিল সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here