করোনায় আরও ১৫৯ মৃত্যু, শনাক্ত সাড়ে ৬ হাজার

0
261

খবর৭১ঃ মহামারি করোনাভাইরাসে দেশে আরও ১৫৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৪ হাজার ৮৭৮ জনে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরাসটি শনাক্ত হয়েছে আরও ৬ হাজার ৫৬৬ জনের শরীরে। মোট শনাক্তের সংখ্যা ১৪ লাখ ৪৭ হাজার ২১০ জন।

বৃহস্পতিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৩৭ হাজার ২২৬ জনের নমুনা পরীক্ষা করে শনাক্ত হয়েছে ৬ হাজার ৫৬৬ জন। শনাক্তের হার ১৭.৬৪ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত এক দিনে শনাক্তের প্রায় দ্বিগুণ করোনা করোনা থেকে সুস্থ হয়েছেন। এদিন ১০ হাজার ১৫৩ জন করোনা থেকে সুস্থ হন। মোট সুস্থ রোগীর সংখ্যা ১৩ লাখ ৩৭ হাজার ১৮১ জন।

মারা যাওয়া ১৫৯ জনের মধ্যে ঢাকা বিভাগের ৫০ জন, চট্টগ্রামের ৩৮ জন, রাজশাহীর ১৩জন, খুলনার ১২ জন, বরিশালের ১০ জন, সিলেটের ২৩ জন, রংপুরের ৮ জন এবং ময়মনসিংহ বিভাগের ৫ জন।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১৪ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩৩ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৩৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৩৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১২ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে তিনজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে দুইজন এবং ১০ বছরের মধ্যে একজন মারা গেছেন।

এর মধ্যে সরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ১২৯ জন, বেসরকারি হাসপাতালে ২৬ জন এবং বাড়িতে চারজন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে। কয়েক মাস সংক্রমণ ও মৃত্যুর হার ঊর্ধ্বগতিতে থাকার পর অনেকটা নিয়ন্ত্রণে চলে আসে। চলতি বছরের শুরুতে করোনাভাইরাসের প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে ছিল। তখন শনাক্তের হারও ৫ শতাংশের নিচে নেমেছিল। তবে গত মার্চ মাস থেকে মৃত্যু ও শনাক্ত আবার বাড়তে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here