কিছু জিনিস মেনে চললে নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ

0
178

খবর৭১ঃ আপনার রক্তচাপ বেশি থাকে? ওযুধ খাচ্ছেন? চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রতিদিনকার জীবনে বেশ কিছু জিনিস মেনে চললে নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ। তার জন্য প্রথমেই যেটা মানতে হবে, তা হল প্রতিদিন একই সময়ে ব্লাড প্রেশারের পরিমাপ নিন। তার একটা চার্ট বানানোর অভ্যাস করুন।

জাঙ্ক ফুড নয়

করোনা পরবর্তীতে ইমিউনিটি বুস্টার খাবারদাবার নিয়ে প্রচুর আলোচনা হয়েছে বটে, কিন্তু একই সঙ্গে হোম ডেলিভারিতে খাবার আনানোর প্রবণতাও বেড়েছে। তাই পিৎজা, পাস্তা, কোল্ড ড্রিঙ্কসের প্রতি নির্ভরতা বেড়েছে ওয়ার্ক ফ্রম হোমের সঙ্গে সঙ্গেই। দুনিয়া জোড়া চিকিৎসকেরা বলছেন, জাঙ্ক ফুডের হাত থেকে অব্য়াহতি পেতেই হবে, যদি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হয়।

নুন খান মেপে

চিকিৎসকদরে মতে, দৈনিক ৫ গ্রামের বেশি নুন শরীরে যাওয়া উচিৎ নয়। আমাদের অনবধানেই দিনে অতিরিক্ত নুন চলে যায় শরীরে। চিপস, চানাচুর, কুরকুরে, বিস্কুট, আমরা যাই খাই না কেন, উচ্চরক্তচাপ যুক্ত ব্যক্তির কাছে চরম স্বাস্থ্যহানিকর। তাই সেদিকে নজর রাখতেই হবে।

ওজন নিয়ন্ত্রণে রাখুন

রিফাইন্ড কার্বোহাইড্রেট এড়িয়ে চলা দরকার। ময়দা, চিনি, সাদা ভাত, কেক, প্যাটি, বার্গার, সাদা পাঁউরুটির মতো খাবার খাওয়ার অভ্যাস ছাড়তে হবে। আটার রুটি না খেয়ে জোয়ার, বাজরার রুটি খেতে পারেন। মোটের উপর ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। ওজন যত নিয়ন্ত্রণে রাখা যাবে, রক্তচাপও তত কম থাকবে।

ধূমপান একেবারেই নয়

উচ্চরক্তচাপের ব্যক্তিদের পক্ষে ধূমপান ঘোরতর ক্ষতিকর। কারণ, সাম্প্রতিক স্ট্যাডি বলছে, নিকোটিন রক্তনালীর মারাত্মক ক্ষতি করতে পারে।

যাদের উচ্চ রক্তচাপ রয়েছে, তাদের জন্য পটাশিয়াম অত্যন্ত জরুরি পুষ্টি। তাই তাদের শরীরে পটাশিয়াম বেশি যেতে হবে । তাই পটাশিয়াম যুক্ত ডায়েট তৈরি করুন। কলা, অ্যাভোক্যাডো, টমেটো, বাদাম, দইয়ের মতো খাবার প্রতিদিনকার খাদ্যতালিকায় অবশ্যই রাখতে হবে।

বাড়িতেই নির্দিষ্ট কিছু ব্যায়াম করা জরুরি। কিছু সাধারণ কার্ডিও এক্সারসাইজ রাখতে হবে রোজকার দিনলিপিতে। প্রতিদিন ৩০ থেকে ৪০ মিনিট শরীরচর্চা জরুরি। উচ্চরক্তচপের রোগীরা স্পট জগিং বা ব্রিস্কিং রোজ করুন।

যদি স্বাস্থ্যকর জীবন বেছে নেন, তাহলে ধীরে ধীরে নিজে থেকেই রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসবে। পর্যাপ্ত পরিমাণে ঘুম, পানি খাওয়া এবং মানসিক চাপ কম করলে শরীরের অনেক সমস্যা কমে যেতে পারে। সঙ্গে অবশ্যই মেনে চলতে হবে হেলদি ডায়েট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here