অলিম্পিকে স্বর্ণজয়ী ব্রাজিল দল বড় শাস্তির মুখে

0
258

খবর৭১ঃ করোনাভাইরাসের ভয়াল থাকায় স্থবিরতা বিরাজ করছে বিশ্বজুড়ে। প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখনো বিশ্বজুড়ে প্রাণ হারাচ্ছেন হাজারো মানুষ। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে ২০ কোটি মানুষ। মৃত্যু হয়েছে সোয়া ৪৩ লাখের।

গত একদিনে বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৮ হাজার ৫০৬ জন। একই সময়ে নতুন করে মৃত্যু হয়েছে ১০ হাজার ৭৮ জনের।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ২০ কোটি ৪৭ লাখ ৭৪ হাজার ৩৩১ জনের। মৃত্যু হয়েছে ৪৩ লাখ ২৬ হাজার ৭৯৫ জনের।

করোনা থেকে সেরে উঠেছেন ১৮ কোটি ৩৮ লাখের বেশি মানুষ। এখন করোনা রোগী রয়েছেন এক কোটি ৬৫ লাখের বেশি। এদের মধ্যে এক লাখের বেশি রোগীর অবস্থা গুরুতর।

করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৬৮ লাখ ৯২ হাজারের বেশি মানুষের। এছাড়া মৃত্যু হয়েছে ৬ লাখ ৩৪ হাজার ৬৬২ জনের।

করোনায় হতাহতের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ২০ লাখ ৩৩ হাজারের বেশি মানুষের। এই মারণ ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ লাখ ২৯ হাজার ১৮৩ জনের।

তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ২ লাখ ১৩ হাজারের বেশি মানুষের। মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৪ হাজার ৮৯০ জনের।

তালিকায় ২৬ নম্বরে থাকা বাংলাদেশে করোনা শনাক্ত হয়েছে ১৩ লাখ ৭৬ হাজার ৩২২ জনের এবং মৃত্যু হয়েছে ২৩ হাজার ১৬১ জনের। এখন করোনা রোগী রয়েছেন ১ লাখ ১৮ হাজার ৩৯৯ জন। এদের মধ্যে ১৪৩৪ জনের অবস্থা গুরুতর।

বিশ্বের বিভিন্ন দেশে জোরকদমে চলছে করোনার টিকাদান। এরই মধ্যে বেশিরভাগ দেশ তাদের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার বেশিরভাগকে টিকা দিয়ে ফেলেছে। টিকা দেয়ার হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিথিল করা হয়েছে করোনা বিধিনিষেধ। এছাড়া যেসব দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি রয়েছে সেসব দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে পরিস্থিতি সামাল দিচ্ছে বিভিন্ন দেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here