বাড়তি ভাড়া থাকছে না গণপরিবহনে

0
167

খবর৭১ঃ স্বাভাবিক ভাড়াতেই ১১ আগস্ট থেকে গণপরিবহন চলবে বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ।

রবিবার বিধিনিষেধ শিথিলের প্রজ্ঞাপন জারির পর তিনি গণমাধ্যমকে এ কথা জানান।

খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ‘যাত্রী নিয়ে প্রজ্ঞাপনে যে নির্দেশনা দেওয়া হয়েছে, আমরা সে অনুযায়ী যাত্রীদের কাছ থেকে ভাড়া নেব। শতভাগ যাত্রী নেওয়া গেলে ভাড়া আগের মতোই নেওয়া হবে। বাড়তি কোনো ভাড়া নেওয়া হবে না।‘

‘যদি অর্ধেক সিট খালি রেখে পরিবহন চালাতে হয় তাহলে ভাড়া বাড়তি নেওয়া হবে। তবে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী শতভাগ যাত্রী নিয়ে পরিবহন চালানো যাবে। সেক্ষেত্রে ১১ আগস্টের পর থেকে কেউ বেশি ভাড়া নিতে পারবে না। আগের নিয়মে গাড়ি চালানো হবে।‘

করোনা মহামারির প্রকোপ রোধে চলমান কঠোর বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। রবিবার বিকালে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন/যানবাহন চলাচল করতে পারবে। ফলে সরকারের এই নির্দেশনা মেনে বাড়তি ৬০ শতাংশ ভাড়া বাদ দিয়ে আগের ভাড়ায় গণপরিবহন চালানো হবে বলে জানালো সড়ক পরিবহন মালিক সমিতি। এক্ষেত্রে সরকারি নির্দেশনা অনুযায়ী শতভাগ আসনে স্বাভাবিক সময়ের মতো যাত্রী পরিবহন করা হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, সড়ক রেল ও নৌ-পথে আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন ও যানবাহন চলাচল করতে পারবে। সড়কপথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন (সিটি করপোরেশন এলাকায় বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসক) নিজ নিজ অধিক্ষেত্রের আইনশৃঙ্খলা বাহিনী, সংশ্লিষ্ট দফতর ও সংস্থা, মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহন সংখ্যার অর্ধেক চালু করতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here