তালেবানের দখলে আফগানিস্তানের প্রাদেশিক রাজধানী জারাঞ্জ

0
164

খবর৭১ঃ আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নিমরোজ প্রদেশের রাজধানী দখল করে নিয়েছে তালেবান। কর্মকর্তারা বিবিসিকে বিষয়টি নিশ্চিত করেছেন। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে এই প্রথম কোনো প্রাদেশিক রাজধানী দখল করে নিল তালেবান। শুক্রবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

দুইটি সূত্র বলছে, শুক্রবার বিকালে বিদ্রোহীরা জারাঞ্জ শহর দখল করে নিয়েছে। কিন্তু আনুষ্ঠানিকভাবে বিষয়টি এখনো নিশ্চিত করা হয়নি। তালেবান বর্তমানে তাদের তৎপরতা বাড়িয়েছে। প্রাদেশিক শহরগুলোর দখলের জন্য তারা জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারই মধ্যে এই খবর এলো।

জারাঞ্জ শহর ইরান সীমান্তের কাছে অবস্থিত। এই শহরটি আফগানিস্তানের বাণিজ্যের কেন্দ্রবিন্দু। অন্য প্রাদেশিক রাজধানীগুলোর মধ্যে পশ্চিমাঞ্চলের হেরাত ও দক্ষিণাঞ্চলের লস্কর গাহ চাপে রয়েছে। পার্শ্ববর্তী জেলা দখল করে নেয়ার পর এখন শহর দখলের দিকে নজর তালেবানের।

আফগানিস্তান সরকারের একটি সূত্র বিবিসিকে বলেছে, জাতীয় নিরাপত্তা অধিদপ্তরের কার্যালয়ের চারিদিকে এখনো সংঘর্ষ চলছে।

নাম প্রকাশে অনিচ্ছুক নিমরোজ প্রদেশের পুলিশের একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, সরকারি বাহিনীর দুর্বলতার কারণেই শহরটি দখল করে নিতে পেরেছে তালেবান।

রিপোর্টে বলা হচ্ছে, বিদ্রোহীরা বিমানবন্দর দখল করে নিয়েছে। আফগান সরকারের জন্য এটি বড় ধাক্কা হতে পারে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, সরকারি ভবনগুলো থেকে বেসামরিক জনগণ মালামাল লুট করছে।

আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব সৈন্য সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র ও ন্যাটো। তার আগে আফগানিস্তানে ব্যাপক তৎপরতা চালাচ্ছে তালেবান। জারাঞ্জ শহর দখল তালেবানের তৎপরতায় আরো গতি এনে দিতে পারে।

শুক্রবার এর আগে আফগান সরকারের মিডিয়া ও তথ্য কর্মকর্তা দাওয়া খান মেনাপালকে তালেবান হত্যা করেছে। তালেবান বলেছে, ‘দাওয়া খান তার কর্মের শাস্তি পেয়েছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here