এসএসসি-এইচএসসির কী হবে, জানা যাবে বৃহস্পতিবার

0
19

খবর৭১ঃ
২০২১ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার কী হবে সে বিষয়ে আগামীকাল বৃহস্পতিবার জানাবেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। এদিন বেলা ১১টায় ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে এই বিষয়ে কথা বলবেন মন্ত্রী।

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা এম এ খায়ের এই তথ্য জানিয়েছেন।

২০২০ সালের মতো ২০২১ সালের শিক্ষার্থীদেরও অটোপাস দেয়া হচ্ছে কি-না বা সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেয়া হবে কি-না, নাকি অন্য কোনো সিদ্ধান্ত নেয়া হচ্ছে, এসব প্রশ্নের জট খুলবে সংবাদ সম্মেলনে।

সূত্র জানিয়েছে, চলতি বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জন্য বিকল্প পদ্ধতি অনুসরণ করতে পারে সরকার। এরইমধ্যে এ সংক্রান্ত কিছু প্রস্তাবও তৈরি করা হয়েছে। যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হয়েছে।

এসব প্রস্তাবের মধ্যে রয়েছে- রচনামূলক বা সৃজনশীল প্রশ্নের জায়গায় শুধু বহু নির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) পরীক্ষা গ্রহণ করা। পূর্ণমান কমিয়ে নিয়ে আসা। প্রতি বিষয়ের দুইপত্র একীভূত করা।

তবে দেশের এই মুহূর্তের করোনা পরিস্থিতি এসব পদ্ধতিতেও পরীক্ষা গ্রহণের জন্য উপযোগী নয়। সংক্রমণের হার ১০ শতাংশের নিচে এলে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে, পরীক্ষা কেন্দ্র দ্বিগুণ করে পরীক্ষা গ্রহণ সম্ভব।

আবার পরীক্ষা গ্রহণ সম্ভব না হলে বিকল্প হিসেবে মাধ্যমিকের ক্ষেত্রে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলের ৫০ শতাংশ এবং অ্যাসাইনমেন্ট ও ক্লাস অ্যাক্টিভিটিসের ওপর ৫০ শতাংশ সমন্বয় করে ফলাফল নিয়ে ফল প্রস্তুত করা হতে পারে।

উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ফলের ৫০ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশ এবং অ্যাসাইনমেন্টের ফলের ২৫ শতাংশ সমন্বয় করে ফল প্রকাশের জন্য প্রস্তাব করা হয়েছে।

এসব বিষয়ে প্রধানমন্ত্রী একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। বিষয়টি তুলে ধরতে আগামীকাল সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here