সুয়েজ খাল থেকে মুক্তি পেলো এভার গিভেন

0
24

খবর৭১ঃ সুয়েজ খালে আটকে পড়া কনটেইনারবাহী জাহাজ এভার গিভেনকে অবশেষে ছেড়ে দিয়েছে মিশর। জাহাজের মালিক ও ইনসিওরেন্স কর্তৃপক্ষের সঙ্গে চুক্তির পর বুধবার (৭ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে ছেড়ে দেওয়া হয়। পরে এটি ভূমধ্যসাগরের দিকে যাত্রা করে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির বরাতে জানা যায়, দীর্ঘদিন ধরেই এভার গিভেন জাহাজটিকে মিশরের ইসমালিয়া শহরের খালে আটকে রাখা হয়েছিল। চুক্তির বিষয়ে দুই পক্ষ থেকে কিছু বলা হয়নি। তবে মিশর ৫৫ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি করেছিল। সুয়েজ কর্তৃপক্ষের দাবি, জাহাজটি আটকে যাওয়ায় দৈনিক এক থেকে দেড় কোটি ডলারের রাজস্ব হারাতে হয়েছে তাদের। জাহাজটি সুয়েজ খালে আটকে পড়ায় ঘটনায় ক্ষতিপূরণ দাবি করে মিশর সরকার। শুরুতে দেশটির দাবি ছিল ৯১ কোটি ৬০ লাখ ডলার। যদিও জাহাজ মালিকপক্ষের আপত্তির মুখে তা ৫৫ কোটি ডলার নির্ধারিত হয়।

গত ২৩ মার্চ সুয়েজ খালে আটকা পড়ে পণ্যবাহী জাহাজ এভার গিভেন। লোহিত সাগর থেকে ভূমধ্যসাগরে যাওয়ার সময় ২ লাখ টনের এই জাহাজ নিয়ন্ত্রণ হারিয়ে খালটিতে আড়াআড়িভাবে আটকে যায়। নিয়ন্ত্রণ হারানোর আগে জাহাজটি প্রবল বাতাস ও ধূলিঝড়ের কবলে পড়েছিল। ফলে বন্ধ হয়ে যায় বিশ্বের অন্যতম ব্যস্ততম এই বাণিজ্যিক রুট। এতে সুয়েজ খালের দুই প্রবেশমুখে জাহাজ জট তৈরি হয়। আটকে পড়ে সাড়ে ৩০০র বেশি জাহাজ। এ অবস্থায় গত ২৪ জুলাই থেকে শুরু হয় উদ্ধারকাজ। অবশেষে ছয় দিন আটকে থাকার পর মুক্ত করা হয় এভার গিভেনকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here