ভারতে করোনায় মৃতের সংখ্যা চার লাখ ছাড়াল

0
19

খবর৭১ঃ ভারতের করোনায় মৃতের সংখ্যা চার লাখ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর তৃতীয় দেশ হিসেবে ভারতে মৃতের সংখ্যা চার লাখ অতিক্রম করেছে। যদিও দেশটিতে ভ্যাকসিন কার্যক্রমে খুব জোর দেয়া হচ্ছে। শুক্রবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এমন অনেকেই আছেন যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। কিন্তু সেটি সরকারি হিসাবে আসেনি। তাই বাস্তব সংখ্যা আরো বেশি হতে পারে।

ভারতে এখন পর্যন্ত ৩০ মিলিয়ন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তের সংখ্যার দিক থেকে ভারত বিশ্বে দ্বিতীয়। প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।

গত মে মাসে ভারতে প্রতিদিন প্রায় ৪ লাখ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছিল। কিন্তু বর্তমানে সেই সংখ্যা ৪০ হাজারে দাঁড়িয়েছে। বলা হচ্ছে, কঠোর লকডাউনের কারণেই আক্রান্তের সংখ্যা কমানো সম্ভব হয়েছে।

কিন্তু বিশেষজ্ঞরা করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন।

শুক্রবার ভারতের ফেডারেল সরকার ৬টি রাজ্যে বিশেষজ্ঞ দল পাঠিয়েছে। রাজ্যগুলো হলো কেরালা, অরুণাচল প্রদেশ, ত্রিপুরা, ওডিশা, ছত্তিশগড় ও মণিপুর। বিশেষজ্ঞরা রাজ্যগুলোর পরিস্থিতি মূল্যায়ন করে দেখবেন ও ভ্যাকসিন কার্যক্রম পর্যবেক্ষণ করবেন।

গত জানুয়ারিতে ভারতে টিকাদান কার্যক্রম শুরু হয়। এখন পর্যন্ত দেশটির মোট জনসংখ্যার ৫ শতাংশকে টিকা দেয়া হয়েছে। চলতি বছরের মধ্যে দেশের সবাইকে টিকা দিতে চায় ভারত।

ভারতের বর্তমানে তিন ধরনের টিকা দেয়া হচ্ছে। এর মধ্যে দুইটির উৎপাদন হচ্ছে ভারতে। তা হলো কোভিশিল্ড ও কোভ্যাক্সিন। আরেকটি রাশিয়ার তৈরি টিকা স্পুটনিক ভি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here