ত্বকে তারুণ্য ধরে রাখবেন যেভাবে

0
28

খবর৭১ঃ

বয়স বাড়ার কারণে ত্বক ঝুলে যায় তখন ভাঁজটা চোখে পড়ে। কপাল কুঁচকানো, বয়সের কারণে, সূর্যের তাপ, ধূমপান, কম পানি পান করা অন্যতম। এছাড়া ডায়াবেটিস, ইনফেকশন সংক্রান্ত রোগসহ ওজন কমলেও ত্বকে ভাঁজ পড়ে বা কুঁচকে যায়।

অনিয়মিত খাওয়াদাওয়া পর্যাপ্ত ঘুমের অভাবে মুখের চোখের কোণে কুঞ্চন দেখা যায়, ঠোঁটের পাশে দেখা যায় হালকা স্মাইল লাইন। অ্যান্টি-এজিং ক্রিম মেখে বলিরেখা কিছুটা সামাল দেওয়া গেলেও, কিন্তু চোখে পড়ার মতো বদল আনতে রইল কিছু টিপস।

নিয়মিত ব্যায়াম করলে মুখের পেশিগুলোও টোনড হবে, ওয়েট ট্রেনিং, কার্ডিও- এর মতো ব্যায়াম মুখের মাসলকে টানটান করবে। এ ছাড়া মুখের কিছু কার্ডিও ব্যায়াম করতে পারেন। নিয়মিত চুইংগাম চিবোলেও মুখের পেশি টানটান থাকে।

মুখের ত্বক টানটান সতেজ রাখতে নিয়মিত স্কিন ফার্মিং লোশনস মাখা উচিত। লোশনটিতে অ্যালোভেরা, হাইয়ালোরনিক অ্যাসিড, ভিটামিন সি, ভিটামিন এ বা ভিটামিন ই আছে কিনা দেখে নিন। এই লোশন ত্বক কোমল আর আর্দ্র রাখবে।

নিয়মিত ত্বককে পরিস্কার রাখুন, ত্বককে আর্দ্র রাখার পাশাপাশি পরিচ্ছন্নও করতে হবে। ত্বক টানটান রাখে সামুদ্রিক লবণ। নিয়মিত ত্বক এক্সফলিয়েট করুন, ড্রাই ব্রাশ করলেও ত্বকের মৃত কোষ উঠে যায়। সামুদ্রিক লবণ স্ক্র্যাব ব্যবহার করতে পারেন।

শারীরিক, মানসিক ক্লান্তি ভুলিয়ে দেওয়ার পাশাপাশি ত্বকে রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে মাসাজ। পছন্দের ক্রিম বা লোশন দিয়ে মুখের ত্বকে ধীরে ধীরে মাসাজ করলে ত্বক উজ্জ্বল আর টানটান করে। নিয়মিত দিনে একবার যে কোনও লোশন দিয়ে মাসাজ করলে উপকার পাবেন।

টক দইয়ের মধ্যে স্ট্রবেরি মিশিয়ে পেস্ট তৈরি করুন তারপর সেটা মুখে ভালো করে মেসেজ করুন। কিছুক্ষণ রেখে সুতি কাপড় গরম পানিতে ভিজিয়ে আস্তে করে মুছে ফেলুন। এটি ব্যবহারে ত্বকের রক্ত সঞ্চালন বাড়বে, এবং এতে ত্বক উজ্জ্বল ও টানটান হবে। নিয়মিত ব্যবহারে বেশ ভালো ফল পাবেন।

পাকা পেঁপে ত্বককে টানটান করেতে বেশ উপকারী।পাকা পেঁপে চটকে মুখে মাখুন। কিছু সময় রেখে কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। পাকা পেঁপে ত্বক ফরসাও করে।

অলিভ ওয়েল ত্বকের জন্য বেশ উপকারি। ত্বক টানটান করতে অলিভ অয়েল বেশ কার্যকর। তাই সবাই এটি মাখতে পারেন।গোসলের আগে ত্বকে ভালো করে অলিভ ওয়েল মেসেজ করে কিছুক্ষণ পর গোসল করে নিন দেখুন ত্বকটা কেমন মোলায়েম আর টান টান লাগছে।

ডিমের সাদা অংশ ত্বককে টানটান করতে বেশ কার্যকর। ডিমে থাকা পুষ্টিগুণ ত্বকের অতিরিক্ত তেল বের করে দেয়। ডিমের সাদা অংশটি নিয়ে মুখে মাখুন। কিছু সময় রেখে ধুয়ে ফেলুন।

আমন্ড অয়েলে আছে প্রচুর পরিমানে ভিটামিন ‘ই’ যা ত্বককে আর্দ্র রাখতে সহায়তা করে। ত্বক শুষ্ক হলে ফেটে যায় তখন ত্বক ফেটে ঝুলে পড়ে। ঝুলে পড়া চামড়া টানটান করতে আমন্ড ওয়েল বেশ ভালো কাজ করে। মুখে আমন্ড অয়েল ম্যাসাজ করে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। কয়েকদিন ব্যবহার করে দেখুন ত্বক বেশ টানটান ও উজ্জ্বল হবে।

তেলমশলা দেওয়া রান্না বা ভাজাভুজি খাবার রোজ খাবেন না। মাছ, ডিম, বাদামের, পর্যাপ্ত প্রোটিনযুক্ত খাবার খাওয়া উচিত, সঙ্গে ফল আর শাকসবজি। নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়াদাওয়া করলে ত্বকের ইলাসটিন আর কলাজেন দুটোই ভালো থাকবে।

ত্বক টানটান রাখতে পানির ভূমিকা সবচেয়ে বেশি। শরীর হাইড্রেটেড থাকলে ত্বকের উজ্জ্বলতা আর ইলাস্টিসিটি দুটোই বাড়বে। প্রতিদিন অন্তত ছয় থেকে আট গেলাস পানি খান, কিছুদিনের মধ্যেই তফাত বুঝতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here