যে ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত

0
230

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, প্রতিনিধি:

দেশে চলমান করোনা ভাইরাস পরিস্থিতির কারণে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা পরীক্ষা স্থগিত করা হয়েছে। দেশের সামগ্রিক করোনা পরিস্থিতি বিবেচনায় শেষ মুহূর্তে এসে পরীক্ষা স্থগিত করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন গুচ্ছ ভর্তি পরীক্ষার আয়োজক কমিটির যুগ্ন আহবায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন। শুক্রবার (১৩ জুন) এক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

অধ্যাপক ড. ফরিদ উদ্দিন নিউজবাংলাকে তিনি বলেন, ১৯ ও ২৬ জুন এবং আগামী মাসের তিন তারিখে পরীক্ষা স্থগিত করা হয়েছে। আমাদের এখন আবেদন তেমন পড়ছেনা। দিনে ২-৩ টা আবেদন পড়ে। এতে আমাদের খরচ হয়। তাই আবেদনের সময়সীমা ২৫ জুন রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত করা হয়েছে। এর মাঝে শিক্ষার্থীদের আবেদন করতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য ও সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষাবিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি অনুকূলে না আসায় দেশের ২০টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা স্থগিত করেছে আয়োজক কমিটি। ২৫ তারিখ পর্যন্ত প্রাথমিক আবেদনের সময়সীমা রাখা হয়েছে। করোনা পরিস্থিতি বিচার বিশ্লেষণ করে পরবর্তী সিদ্ধান্ত গুলো নেয়া হবে। পরিস্থিতি বিবেচনায় মেধাক্রমের তালিকা, পরিক্ষার তারিখ নির্ধারণ করে জানিয়ে দেয়া হবে।

গুচ্ছ বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি কমিটির সচিব ওহিদুজ্জামান বলেন, করোনার জন্য এমনিতেই আমাদের কার্যক্রম স্থবির হয়ে আছে। শিক্ষার্থীদের ঝুঁকির মুখে ফেলে আমরা কিছু করবো না। এই অবস্থায় কবে এই পরীক্ষা হবে, তার তারিখও ঘোষণা করা যাচ্ছে না। তাই আজ সভা করে পরীক্ষা স্থগিতের কথা জানিয়ে দেওয়া হয়েছে।

এর আগে সমন্বিত ভর্তি কমিটির প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৯ জুন মানবিক বিভাগের, ২৬ জুন বাণিজ্যের ও ৩ জুলাই বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এ বছর গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়সমূহ হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ঢাকা), ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মােহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী), নােয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নােয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ত্রিশাল ময়মনসিংহ), যশাের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশাের), বেগম রােকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গােপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here