কাতারে শ্রমিকদের জন্য নতুন নির্দেশনা মন্ত্রণালয়ের

0
63
চার খাতে বাংলাদেশি কর্মী নেবে কাতার

খবর ৭১: কাতারে বর্তমানে তাপমাত্রা বেশি হওয়ায় নির্মাণখাতে খোলা জায়গায় কর্মরত শ্রমিকদের সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত কাজ বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির শ্রম মন্ত্রণালয়।

১ জুন থেকে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন খোলা জায়গায় কাজ করা শ্রমিকদের বাধ্যতামূলক বিশ্রাম দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

অভিবাসী শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও দিনের বেলার গরম এড়াতেই এ সিদ্ধান্ত। এতে খুশি শ্রমকিরা।

কাতারে বর্তমানে চার লাখের মতো বাংলাদেশি কর্মরত আছেন বিভিন্ন পেশায়, এর মধ্যে বড় একটা অংশ কাজ করেন নির্মাণখাতে। একদিকে করোনা সংক্রমণ, অন্যদিকে গরমে তাপমাত্রা বেড়ে যাওয়ায় কিছুটা বিপাকে পড়েছেন খোলা জায়গায় কর্মরত প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা।

বর্তমানে তাপমাত্রা বেড়ে যাওয়ায় অভিবাসী শ্রমিকদের দিনের বেলায় সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত খোলা জায়গায় কাজ নিষিদ্ধ করেছে দেশটির শ্রম মন্ত্রণালয়। কাতার শ্রম মন্ত্রণালয়ের সিদ্ধান্তের জন্য ধন্যবাদ জানান প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা।

কাতার সরকার প্রতি বছরই গরমের দিনে খোলা জায়গায় কাজের ওপর নিষেধাজ্ঞা জারি করে। তবে এবার একটু আগেভাগেই জারি করা হলো এ নিষেধাজ্ঞা। এ সময় কোনো শ্রমিককে বাইরে কাজে গেলে কোম্পানি ও শ্রমিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা ও জরিমানা করবে দেশটির প্রশাসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here