সীমান্তের সাত জেলায় যত দ্রুত সম্ভব লকডাউন: স্বাস্থ্যমন্ত্রী

0
37

খবর৭১ঃ
সম্প্রতি দেশের সীমান্তবর্তী সাত জেলায় করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বেগ প্রকাশ করেছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। করোনা ঊর্ধ্বমুখী হওয়ায় জেলাগুলোতে যত দ্রুত সম্ভব লকডাউন দিতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন বলে জানান তিনি।

সোমবার কেবিনেট ডিভিশনের মিটিং শেষে সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

সংক্রমণ বৃদ্ধি পাওয়া এই সাত জেলা হলো- নওগাঁ, নাটোর, সাতক্ষীরা, যশোর, রাজশাহী, কুষ্টিয়া ও খুলনা। এসব জেলায় গত কিছুদিন ধরেই সংক্রমণ হার ঊর্ধ্বমুখী। সংক্রমণ বৃদ্ধি পাওয়া জেলাগুলোর বিষয়ে কেবিনেট ডিভিশন কাজ করছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ করোনা সংক্রমণের বিষয়টি পর্যালাচনা করছে। তবে, বর্তমানে আমের মৌসুম হওয়ায় চাষিদের অবস্থা বিবেচনা করে হয়ত দেরি করছে। আমরা চাই দ্রুত লকডাউন দেয়া হোক প্রস্তাবিত জেলাগুলোয়। যেসব জেলায় আমের মৌসুম শুরু হয়েছে সেসব জেলার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেয়া হবে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, লকডাউনের সিদ্ধান্ত কেবিনেট ডিভিশন নেন। আমরা আলাপ করব যে উনারা কবে থেকে লকডাউন দেবেন। কিন্তু আমাদের পরামর্শ হচ্ছে, যেসব জেলায় করোনাভাইরাসের সংক্রমণ ঊর্ধ্বমুখী, বেশি বেড়ে যাচ্ছে, সেখানে লকডাউন দিয়ে দেয়া।

চীন থেকে করোনা টিকা আনার বিষয়ে এক প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, চায়না থেকে টিকা আনার বিষয়টি আপনারা জানেন। প্রতিমাসে ৫০ লাখ করে তিন মাসে মোট দেড় কোটি চাইনিজ টিকা আসবে।

দেশে ক্রমবর্ধমান টিকার চাহিদা থাকা স্বত্ত্বেও টিকা না থাকায় ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। চীনের টিকা বণ্টনের বিষয়ে জাহিদ মালেক বলেন, এই টিকা প্রথমেই দেয়া হবে মেডিক্যাল শিক্ষার্থীসহ সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের। এরপর বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হবে।

এছাড়া যাদের রেজিস্ট্রেশন আছে ফাইজারের একলাখ টিকা তাদের অগ্রাধিকারের ভিত্তিতে দেয়া হবে।

করোনাভাইরাসের ভারতীয় ধরনটির কমিউনিটি ট্রান্সমিশনের প্রমাণ পাওয়ায় গত ২৪ মে থেকে চাঁপাইনবাবগঞ্জে লকডাউনের বিধিনিষেধ জারি করে জেলা প্রশাসন। সোমবার তা আরও এক সপ্তাহের জন্য বাড়ানো হয়েছে।

এর আগে গত শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম জানান, চাঁপাইনবাবগঞ্জে ৭ জনের শরীরে করোনাভাইরাসের ভারতে উদ্ভূত ধরনটি পাওয়া গেছে, যারা কখনও প্রতিবেশী ওই দেশটিতে যাননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here