করোনাকালে বাড়ছে পেটের সমস্যা

0
342

খবর৭১ঃ মহামারি করোনাভাইরাসের এই ক্রান্তিকালে বাড়ছে পেটের নানা সমস্যা। গ্যাস, অ্যাসিডিটি ও পেট ফুলে থাকার সমস্যা প্রকট হয়েছে করোনার দ্বিতীয় ঢেউয়ে। ক্রমশ নিঃশব্দে মানুষের শরীরে বেড়ে চলেছে এই রোগ। ছোট আকারে ধরা দিলেও বমি,বুক ধরফর, মাথা ঘোরা সেখান থেকে প্যানিক অ্যাটাক হচ্ছে মানুষের। তাই আগাম সতর্ক থাকুন। পেটের সমস্যার দুটি কারণকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা।

একটি স্বাস্থ্যকর ডায়েট, নিয়মিত অনুশীলন, ভাল ঘুম এবং চিন্তায় মনের অবস্থা- স্বাস্থ্যকর হজমকে ঠিক রাখে এই চারটি স্তম্ভ। শারীরিক ক্রিয়াকলাপ এবং অনুশীলনে বাঁধাও একটি সমস্যায় পরিনত হয়েছে।। চারিদিকে মানুষের অসুস্থতা, প্রিয়জনকে হারানো এবং আর্থিক ক্ষয়ক্ষতি মোকাবিলার চেষ্টা, সব মিলিয়ে মানসিক চাপ বৃদ্ধি পেয়েছে।

ডাক্তারের মতে, এখন কোভিড ১৯ সংক্রমণে বমি বমি ভাব, ডায়রিয়া এবং পেটে ব্যথা হচ্ছে। এর পাশাপাশি, কোভিড মুক্ত হওয়ার পরও রোগীর হজম সমস্যা দেখা দিচ্ছে। পেট ফুলে যাওয়া থেকে শুরু করে, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য এবং খিটখিটে মুড দেখা যাচ্ছে মানুষের মধ্যে। কোভিড -১৯ এর চিকিৎসার সময় একাধিক ওষুধের সংমিশ্রণ ফলাফল বলা যেতে পারে। অ্যান্টিবায়োটিকস, অ্যান্টিভাইরালস, অ্যান্টিফাঙ্গালস, অ্যান্টিম্যালারিয়ালস এবং স্টেরয়েডগুলি রোগীর শরীরে প্রয়োগ করা হয়। তারপরই পেটের সমস্যা দেখা দিচ্ছে একাংশের।

এই রোগ থেকে বাঁচার উপায়

ডাক্তারের মতে, এই গ্যাস্ট্রোইনটেস্টাইনাল বিষয়গুলোর যত্ন নেওয়া এখন সবচেয়ে বেশি প্রয়োজন। রুটিনের মধ্যে বেঁধে ফেলুন জীবনযাত্রাকে। ডায়েট এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ দিক। তেল এবং অত্যধিক মশলাদার ডায়েট এড়িয়ে চলুন। চিনি থেকে দূরে থাকুন। খুব ঘন ঘন বাইরে থেকে খাবার অর্ডার না করাই ভাল। সময় মতো খাবেন এবং অনের রাত হয়ে গেলে হালকা খাবার খান। ডায়েটে নিয়মিত স্যালাদ, ফল এবং দই রাখুন। দিনে এক বা দুই কাপ চা এবং কফি খাওয়া বন্ধ করুন। ধূমপান এবং অ্যালকোহল থেকে বিরত থাকুন। মনকে চাঙ্গা রাখুন। পর্যাপ্ত পানি পান এবং নিজেকে হাইড্রেটেড রাখুন। নিয়মিত অনুশীলন হজম স্বাস্থ্যের জন্যও খুব গুরুত্বপূর্ণ। আপনি যদি বাইরে যেতে না পারেন তবে ঘরেই অনুশীলন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here