কাদের স্ট্রোকের ঝুঁকি বেশি?

0
486

খবর৭১ঃ আধুনিক জীবনযাত্রা মানেই প্রতিযোগিতা, চাপ এবং ঝুঁকি। আর এসব কারণেই নিরব ঘাতক হয়ে উঠেছে স্ট্রোক। আবার কিছু রোগের কারণেও কারও কারও স্ট্রোক হতে পারে।

এ ব্যাপারে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. সুমন রানা বলেন, কিছু রোগ আছে যেগুলা যদি কারো থাকে, তাহলে তাদের স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। এই রোগগুলোর মধ্যে রয়েছে- উচ্চ রক্তচাপ, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস। ধূমপান করলেও স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়।

ডা. সুমন রানা বলেন, এছাড়া কারও যদি রক্তে চর্বির মাত্রা বেশি, রক্তনালী ব্লক থাকে, তাহলে স্ট্রোক হওয়ার ঝুঁকি বেশি। কারও হৃদপিণ্ডের স্পন্দন অস্বাভাবিক হলে এবং কারও রক্তের লোহিত কণিকা জমে গেলেও স্ট্রোক হওয়ার ঝুঁকি অনেক বেশি থাকে।

তিনি বলেন, আবার কিছু বিষয় আছে যা আমরা পরিবর্তন করতে পারি না। যেমন বয়সের সঙ্গে সঙ্গে স্ট্রোকের ঝুঁকিটা বেড়ে যায়। যাদের ২০ বছরের বেশি বয়স তাদের ক্ষেত্রে ২.৭ শতাংশ লোকের স্ট্রোকের সম্ভাবনা থাকে। আর ৬০ বছরের বেশি যাদের বয়স, তাদের ক্ষেত্রে ৬ শতাংশ লোকের এটা হয়। আবার ৭০ বছরের বেশি যাদের বয়স, তাদের শতকরা ১০ ভাগের স্ট্রোক হচ্ছে। সুতরাং বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্ট্রোকের ঝুঁকিটা বাড়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here