ভারতের অজ্ঞাত ভাইরাসে বেনাপোল ইমিগ্রেশনে সতর্কতা জারী

0
263

অন্ধপ্রদেশ যাতায়াতে নিষেধাজ্ঞা যাত্রীদের

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল :: ভারতের অন্ধ প্রদেশের গোদাবরি জেলার অজ্ঞাত একটি ভাইরাস সংক্রমণ রোধে সে অ লের নাগরীকদের বাংলাদেশে আসা আর বাংলাদেশিদের সেখানে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারী করা হয়েছে।

শনিবার বিকালে বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবীব সতর্কজারীর বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রনালয় থেকে চিঠি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে বলেন, কোন ভাবে যাতে যাতে অন্ধপ্রদেশের ঐ অ লের পাঁচপোর্টধারী যাত্রীরা বাংলাদেশে প্রবেশ করতে না পারে সে বিষয়ে নিষেধাজ্ঞা জারী করা হয়েছে। এছাড়া বাংলাদেশ থেকে যারা ভারতে যাচ্ছেন তারাও যেন কোন ভাবে অন্ধ প্রদেশে না যায় তার জন্যও যাত্রীদের সচেতন করা হচ্ছে। বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগকেও নির্দেশনা মানতে পত্র দেওয়া হয়েছে বলে জানান ওসি।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার উৎপলা বিশ্বাস জানান, চিঠি পেয়ে সর্বচ্ছ নিরাপত্তার প্রতি সজাগ থাকতে স্বাস্থ্য কর্মীদের বলা হয়েছে।

এদিকে করোনা সংক্রমণের সময় আবার নতুন করে অন্ধ প্রদেশের এই অজ্ঞাত রোগের কথা শুনে আতঙ্কিত হতে দেখা যায় অনেক পাসপোটৃধারী যাত্রীদের। এর আগে বেনাপোল ইমিগ্রেশনে ইবোলা,সার্স ও বার্ডফ্লু সহ কয়েকটি ভাইরাস প্রতিরোধে নেওয়া হয় সতর্কতা ।

জানাযায়, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়াতে বাণিজ্য,চিকিৎসা,শিক্ষা ও ভ্রমনেবেনাপোল চেকপোস্ট দিয়ে প্রতিদিন প্রায় ৮ থেকে ১০ হাজার দেশ-বিদেশি যাত্রী ভারত ও বাংলাদেশের মধ্যে যাতায়াত করে থাকে। বাণিজ্যিক কাজে অন্ধ প্রদেশ অনেকে যাতায়াত করে থাকে। তবে বর্তমানে করোনা সংক্রমণের মধ্যে সর্তসাপেক্ষে মেডিকেল,বিজনেস ও কুটনৈতিক ভিসায় দেড় থেকে দুই হাজার যাত্রী যাতায়াত করছে। এ সীমান্তে বিভিন্ন দেশ-বিদেশি মানুষের জনসংগম থাকায় সবসময় সংক্রমনের ঝুকি অনান্য বন্দরের চাইতে থাকে বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here