হাসিনা-মোদির মধ্যে উপহার বিনিময়

0
38

খবর৭১ঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হলো। এরপর দুই দেশের সরকারপ্রধান একে অপরের মধ্যে বিভিন্ন উপহার বিনিময় করেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বানানো একটি করে সোনা ও রুপার কয়েন মোদিকে উপহার দেন শেখ হাসিনা। এছাড়া ভারতের প্রধানমন্ত্রীকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সাজানো একটি রুপার কয়েন দিয়েছেন তিনি।

অন্যদিকে বাংলাদেশকে ভারত সরকারের দেওয়া করোনা প্রতিরোধক ১২ লাখ ডোজ টিকা উপহারের প্রতীক বঙ্গবন্ধু কন্যার হাতে তুলে দেন মোদি। এছাড়া শেখ হাসিনার হাতে ১০৯টি অ্যাম্বুলেন্সের প্রতীকী চাবি দিয়েছেন তিনি।

আজ (২৭ মার্চ) বিকেল ৫টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সঙ্গে বৈঠকে বসেন মোদি। দুই দেশের স্বাস্থ্য, বাণিজ্য, সংযোগ, বিদ্যুৎ ও উন্নয়নমূলক সহযোগিতাসহ বেশকিছু ক্ষেত্রে উন্নয়নের ব্যাপারে আলোচনা করেছেন তারা। এরপর এরপর ঢাকা-নিউ জলপাইড়গুড়ির মধ্যে ‘মিতালী এক্সপ্রেস’ ট্রেনসহ বিভিন্ন প্রকল্পের ভার্চুয়াল উদ্বোধন করেন দুই প্রধানমন্ত্রী।

বৈঠকের পর বাংলাদেশ ও ভারতের মধ্যে সমঝোতা স্মারক বিনিময় হয়েছে। এর আগে শেখ হাসিনা ও মোদির সঙ্গে আলোচনার টেবিলে বসে দুই দেশের প্রতিনিধিদল। তাদের মধ্যে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here